টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের বেতন কত

বাংলাদেশের মধ্যে টেক্সটাইল হচ্ছে একটি সুপরিচিত সেক্টর। টেক্সটাইল সেক্টরটি বড় হওয়ার কারণে অনেকের মধ্যে এই প্রশ্নটি জাগে যে টেক্সটাইল সেক্টরের ইঞ্জিনিয়ারদের বেতন কি রকম হয়। 

টেক্সটাইল ইঞ্জিনিয়ার
টেক্সটাইল ইঞ্জিনিয়ার

যেহেতু বেতনের রেঞ্জ কোন সময় নির্দিষ্ট হয় না বেতনের রেঞ্জ অনেক কিছুর উপর নির্ভর করে আপনার অভিজ্ঞতা ও পড়াশোনার উপর।

নতুন টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের বেতন?

যারা সবেমাত্র ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করে কোম্পানিতে সিভি জমা দিবেন এবং  তাদের যদি চাকরি হয়। তাহলে তাদেরকে মূলত দুইটি ক্যাটাগরিতে রাখা হবে। 

যেমনঃ প্রথমটি হচ্ছে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার এবং দ্বিতীয়টি হচ্ছে বিএসসি ইঞ্জিনিয়ার। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বেতন ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত হয়। 

এবং বিএসসি ইঞ্জিনিয়ারদের বেতন হয়ে থাকে ২০ থেকে ২৫ হাজার টাকার ভিতরে। তবে এই সবকিছুই সেকশন ভিত্তিতে কিছুটা উপর নিচে হতে পারে। 

যেমনঃ ফেব্রিক মেনুফ্যাকচারিং সেকশনে বেতন একটু কম এবং ডাইং সেকশনে বেতন একটু বেশি হতে পারে।

অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ এর বেতন?

আপনি যদি কোন কোম্পানিতে অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ হিসাবে চাকরি করতে চান, তাহলে আপনার বেতনের রেঞ্জ হবে ৪০ থেকে ৪৫ হাজার টাকার ভিতরে। তবে অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ হওয়ার জন্য আপনাকে আবার দুই বছরের অভিজ্ঞতা দেখাতে হবে।

আপনি যদি ভাল করে কাজ করে অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ থেকে প্রমোশন পেয়ে এক্সিকিউটিভ হন, তাহলে আপনার বেতনের রেঞ্জ হবে ৫০ থেকে ৬০ হাজার টাকার ভিতরে।

এই যে এখানে বেতনটা বাড়লো এটা পুরোপুরি অভিজ্ঞতার কারণে বেড়েছে তাই টেক্সটাইল সেক্টরের অভিজ্ঞতার গুরুত্ব অনেক বেশি। আপনি যত বেশি অভিজ্ঞ হয়ে উঠবেন আপনার বেতন তত বেশি বাড়বে।

সিনিয়র এক্সিকিউটিভ এর বেতন?

এক্সিকিউটিভ থেকে ভালভাবে কাজ করে গেলে ৪ থেকে ৫ বছরের এক্সপেরিয়েন্স অর্জন করলে আপনি এক্সিকিউটিভ থেকে সিনিয়র এক্সিকিউটিভ হতে পারবেন। যদি আপনি সিনিয়র এক্সিকিউটিভ হন তাহলে আপনার বেতনের রেঞ্জ হবে ৬৫ থেকে ৭০ হাজার টাকার ভিতরে। 

এক্ষেত্রে প্রতিবছরই আপনার বেতন বাড়তে পারে এটিই পুরোপুরি কোম্পানির রুলস অনুযায়ী হবে। এছাড়াও আপনি কোম্পানির থেকে বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারের বেতন কত?

এসিস্টেন্ট ম্যানেজারের চাকরির জন্য আপনার ৫ থেকে ৭ বছরের এক্সপেরিয়েন্স থাকতে হবে। সাধারণত এসিস্ট্যান্ট ম্যানেজারের বেতন হয় ৭০ থেকে ৮০ হাজার টাকার ভিতরে। 

৭০ থেকে ধরে ৮০ হাজার টাকা পর্যন্ত বেতন এক্সপেরিয়েন্স এর উপর নির্ভর করে প্রদান করে থাকে। প্রতিবছরই বেতন বাড়ার সুযোগ এবং কোম্পানি থেকে বিভিন্ন ধরণের সুবিধা পেতে পারেন।

ম্যানেজারের বেতন কত?

টেক্সটাইল কোম্পানিতে একজন ম্যানেজারের বেতন কম করে হলেও ৮০ হাজার থেকে ১,২০০০০ (একলক্ষ বিশ হাজার) টাকার মধ্যে হয়ে থাকে। তবে ম্যানেজার হওয়ার জন্য ৭ থেকে ১০ বছরের অভিজ্ঞতার প্রয়োজন হয়। 

ম্যানেজার পোস্ট যেহেতু খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট, তাই এই পোষ্টের জন্য আবেদন করতে গেলে বেশিরভাগ সময় দেখা যায়। একটি রিকোয়ারমেন্ট দেওয়া থাকে যে আগে অন্য কোন কোম্পানিতে ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন কিনা। 

তাই এই ম্যানেজারের দায়িত্বের জন্য অবশ্যই অনেক অভিজ্ঞতার প্রয়োজন। যদি আপনার অভিজ্ঞতা থাকে তাহলেই এই দায়িত্বের জন্য আপনাকে নিয়োগ করা হবে।

এজিএম বা জিএম এর বেত কত?

একটি কোম্পানির এজিএম বা জিএম হতে এক্সপেরিয়েন্স লাগে ১০ থেকে ২০ বছরের। এক কথায় বলতে পারেন আপনার বয়সের শেষের দিকে কিংবা আপনার চাকরি জীবনের শেষের দিকে আপনি এজিএম বা জিএম হতে পারবেন।

একটি কোম্পানির এজিএম বা জিএম এর বেতন সাধারণত এক লক্ষ টাকা থেকে আড়াই লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। সাধারণত একটি কোম্পানি থেকে এজিএম বা জিএম অনেক সুবিধা ভোগ করে থাকে যেমনঃ বাড়ি গাড়ী ছেলেদের পড়াশোনার খরচ হসপিটাল খরচ ইত্যাদি।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post