নিডেল কি | নিডেলের বিভিন্ন অংশের নাম

নিডেল কি?

সেলাই সুতার সাহায্যে কাপড় সেলাই করার জন্য যে সুচ ব্যবহৃত হয় তাই নিডেল। 

নিডেল কাকে বলে?

লোহার তৈরি হুক বিশিষ্ট যে পার্টস দ্বারা লুপ তৈরি করা হয় তাকে নিডেল বলে।

নিডেলের কাজ কি?

সুতাকে হুকের সাহায্যে টেনে স্টিমে লুপ গঠন করাই হল নিডেলের কাজ।

নিডেল
নিডেল

নিডেলের বিভিন্ন অংশের নাম? 

নিডেলের বিভিন্ন অংশ গুলো হলঃ
  • বাট (Butt) 
  • নিডেলের ছিদ্র বা আই (Eye)
  • শ্যাঙ্ক (Shank)
  • শোল্ডার (Sholder) 
  • ব্লেড (Blade)
  • শর্ট গ্রুভ (Short Groove)
  • লং গ্রুভ (Long Groove) 
  • স্কার্ফ (Scarf)
  • টিপ (Tip)
  • নিডেল পয়েন্ট (Needle Point)

বাট (Butt) কি?

বাট হল নিডেলের গোড়ার প্রথম অংশ, যা নির্ধারিত আকৃতিতে তৈরি করা হয়। যাতে করে নিডেলকে বার বা ক্ল্যাম্পের সাথে সহজে ও সুন্দরভাবে লাগানো যায়‌।

নিডেলের ছিদ্র বা আই (Eye) কি?

নিডেলের অগ্রভাগে একটি ছিদ্র থাকে যাকে নিডেলের ছিদ্র বা আই (Eye) বলে। আই সাধারণত লং গ্রুভ হতে শর্ট গ্রুভ পর্যন্ত বিস্তৃত। 

নিডলের ছিদ্রের মধ্যকার আকৃতি অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে নিডেল যখন কাপড় ভেদ করে তখন নিডেল থ্রেড ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বা না হওয়ার সাথে সম্পর্কযুক্ত।

এছাড়া নিডেল থ্রেডের সঠিক লুপ তৈরির সাথেও সম্পর্কযুক্ত কোন কোন নিডেলের ছিদ্রের অংশ ব্লেড অপেক্ষা বেশ মোটা যাকে বালজড ছিদ্র বলে। বালজড ছিদ্র শোল্ডারের মতো কাজ করে তবে মিহি কাপড় সেলাই করার সময় কাপড় ক্ষতিগ্রস্ত হতে পারে।

শ্যাঙ্ক (Shank) কি?

শ্যাঙ্ক নিডেলের উপরের বা গোড়ার অংশে থাকে। শ্যাঙ্ক দুই ধরনের হয় যেমন একপাশে সমতল প্রান্তের হতে পারে  এবং অন্যপাশ সিলিন্ড্রিক্যাল হতে পারে। শ্যাঙ্ক নিডেলের অন্যান্য অংশ থেকে মোটা এবং শক্তিশালী হয়। শ্যাঙ্ক নিডেলের সাপোর্ট হিসাবে কাজ করে।

শোল্ডার (Sholder) কি?

শ্যাঙ্ক ও ব্লেডের মধ্যবর্তী স্থানকে শোল্ডার বলে। কাপড়ভেদ করে নিডেল তার সর্বনিম্ন গন্তব্যে পৌঁছায় তখন শোল্ডারও কাপড়ের মধ্যে ঢ়ুকে যায়। ফলে নিডেলের মাথা দ্বারা তৈরি ছিদ্রের আকারকে বড় করতে সহায়তা করে। 

আর নিডেল যখন নিডেল থ্রেডসহ কাপড়ের মধ্য হতে উপরে উঠে যায় তখন বড় ছিদ্রের কারণে নিডেল ও কাপড়ের সাথে ঘর্ষণ কম হয়। উপরন্তু নিডেলের ব্লেডকে শক্তিশালী করতে শোল্ডার সহায়তা করে।

ব্লেড (Blade) কি?

নিডেলের ছিদ্র হতে শোল্ডার পর্যন্ত লম্বা যে অংশ তাকে ব্লেড বলে। ব্লেড হল নিডেলের সবচেয়ে লম্বা অংশ। এ অংশেই কাপড়ের সাথে বেশি ঘর্ষণ হয়।

শর্ট গ্রুভ (Short Groove) কি?

নিডেলের যে পার্শে হুক বা লুপার থাকে তাকে ঠিক সেই পার্শেই শর্ট গ্রুভ থাকে। শর্ট গ্রুভ নিডেলের ছিদ্র হতে সামান্য উপর ও নিচ পর্যন্ত বিস্তৃত এবং নিডেল থ্রেডের লুপ তৈরিতে সহায়তা করে।

আর সূঁচের যেই পাশে হূক থাকে, ওই পাশেই শর্ট গ্রুপ থাকে। শর্ট গ্রুভ হল টিপ এবং আই এর মধ্যে ছোট্ট একটি খাঁজ। শর্ট গ্রুপ সেলাইয়ের থ্রেডটিকে লুপ তৈরি করতে সাহায্য করে থাকে।

লং গ্রুভ (Long Groove) কি?

ব্লেডের মধ্যে শোল্ডার হতে নিডেলের ছিদ্র পর্যন্ত লম্বা ও চিকন একটি খাঁজ থাকে যাকে লং গ্রুভ বলে। নিডেল যখন নিডেল থ্রেডসহ কাপড় ভেদ করে নিচে নেমে যায় তখন লং গ্রুভের ফাঁকের মধ্যে নিডেল থ্রেড অবস্থান নেয়।

ফলে কাপড়ের সাথে সুতা ও নিডেলের ঘর্ষণ অপেক্ষাকৃত কম হয়। আর ঘর্ষণের কারণে নিডেলের মধ্যে তাপ কম উৎপন্ন হয়।  যার ফলে নিডেল থ্রেড ঘর্ষণজনিত কারণে বা তাপের কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

স্কার্ফ (Scarf) কি?

নিডেলের ছিদ্রের ঠিক একটু উপরেই ছোট একটি খাঁজ আছে তাকে স্কার্ফ বলে। স্কার্ফ হল চোখের ওপরের দিকে ছোট্ট বাঁকানো একটি খাঁজ।

যা নিডেলের সাথে লুপার বা হুক অতি ঘনিষ্ঠভাবে সেটিং করার জন্য এ স্কার্ফ সহায়তা করে।  নিডেলের সাথে হূক খুব ঘনিষ্ঠ ভাবে সেটিং করার জন্য এ স্কার্ফ সাহায্য করে।

টিপ (Tip) কি?

নিডেলের পয়েন্টের শেষ প্রান্তকেই টিপ বলা হয়। নিডেল দ্বারা কাপড় ভেদ করার দক্ষতার সাথে টিপ সম্পর্কযুক্ত।

নিডেল পয়েন্ট (Needle Point) কি?

নিডেলের ছিদ্র (Eye) হতে নিডেলের টিপ পর্যন্ত অংশকে নিডেল পয়েন্ট বলে। নিডেল পয়েন্ট এমনভাবে তৈরি করা হয়, যাতে কাপড় ভেদ করার সময় কাপড়ের কোন প্রকার ক্ষতি সাধিত না হয়। 

কোন কাপড়ের জন্য কোন নিডেল পয়েন্ট ব্যবহার করতে হবে তা সঠিকভাবে নির্ধারণ করতে না পারলে সেলাই করার সময় নিডেল দ্বারা কাপড় ক্ষতিগ্রস্থ হতে পারে।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post