রাসায়নিক ফাইবার কি | বিভিন্ন প্রকার রাসায়নিক ফাইবারের নাম

রাসায়নিক ফাইবার কি?

বিভিন্ন প্রকার রাসায়নিক পদার্থের সংমিশ্রণ ঘটিয়ে পলিমারাইজেশনের মাধ্যমে এবং নিয়ন্ত্রিত তাপে ও চাপে যে ফিলামেন্ট প্রস্তুত করা হয় তাকে রাসায়নিক ফাইবার বলে।

রাসায়নিক ফাইবার
রাসায়নিক ফাইবার

বিভিন্ন প্রকার রাসায়নিক ফাইবারের নাম?

  • পলিঅ্যামাইড ফাইবার (Polyamide fibre)
  • অ্যাকরিল্যান অ্যাকরাইলিক ফাইবার (Acrilan acrylic fibre)
  • ওরলন অ্যাকরাইলিক ফাইবার (Orlone acrylic fibrer)
  • ডাইনেল ফাইবার (Dynel Fibre)
  • স্যারন (Saran)
  • ভিনিওন ফাইবার (Vinyon fibre)
  • ক্রেসল্যান অ্যাকরাইলিক ফাইবার (Creslan Acrylic Fibre)

পলিঅ্যামাইড ফাইবার (Polyamide fibre)

অ্যামাইড (-CO-NH) নামক রাসায়নিক পদার্থের পলিমারাইজেশন করে পলিঅ্যামাইড গঠন করে। আর এ পলিঅ্যামাইড লম্বা চেইন সিনথেটিক পলিমার, যা কমপক্ষে ৮৫% অ্যামাইড লিংকেজ (-CO-NH-) সরাসরি দুটি অ্যারোম্যাটিক রিং দ্বারা সংযোগ করা থাকে।

পলিঅ্যামাইড ফাইবারসমূহ

নাইলন ৬.৬, নাইলন ৬, নাইলন ১১, নাইলন ৬.১০ ইত্যাদি। ফেডারেল ট্রেড কমিশন (FTC) কর্তৃক নাইলনের সংজ্ঞা দেয়া হয়েছে। 

যেমনঃ নাইলন হয় লম্বা চেইনযুক্ত সিনথেটিক পলিঅ্যামাইড এর মধ্যে শতকরা ৮৫ ভাগ অ্যারামাইড লিংকেজ বিদ্যমান ও দুটি অ্যারোম্যাটিক রিং থাকে।

অ্যাকরিল্যান অ্যাকরাইলিক ফাইবার (Acrilan acrylic fibre)

Chemstraud Corporation কর্তৃক এ ফাইবারটি ওরলন ফাইবারের মতো তৈরি করা হয়েছে। এটি সহজেই ধৌত করা যায়, শুকানো যায় এবং এর dimensional stability ভাল। 

ভাঁজ প্রতিরোধ গুণাবলি এবং হিট সেটিং গুণাবলির জন্য এটি স্যুট এবং ড্রেসের জন্য খুবই উপযোগী। আর এ কাপড় খুবই হালকা এবং এটি মথ, মিলডিউ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন। 

ওরলন অ্যাকরাইলিক ফাইবার (Orlone acrylic fibrer)

কমপক্ষে ৮৫% অ্যাকরাইলোনাইট্রাইল দ্বারা অ্যাকরাইলিক ফাইবার প্রস্তুত করা হয়। এটি একটি অ্যাকরাইলোনাইট্রাইলের পলিমার। ভিনাইল সায়ানাইডকে সাধারণত অ্যাকরাইলোনাইট্রাইল বলে। 

অনেক ধরনের অ্যাকরাইলিক ফাইবার আছে যেমনঃ ওরলন, করটেলি, অ্যাকরিল্যান, ক্রেসল্যান ইত্যাদি।

ডাইনেল ফাইবার (Dynel Fibre)

এটি অ্যাকরাইলোনাইট্রাইল এবং ভিনাইল ক্লোরাইডের কো-পলিমার। এটিকে স্ট্যাপল আকারে কটন, উল, সিল্কের সাথে ব্যবহার করা হয়। এটি সাধারণত নরম কাপড় তৈরিতে ব্যবহার হয়। এটি গরম প্রকৃতির কাপড়।

এর লাইট ও ওয়াশিং ফাস্টনেস ভাল। এটি কম্বল তৈরিতে ব্যবহৃত হয়। তাছাড়া ইহা সহজে কুঁচকিয়ে যায় না। এ ধরনের কাপড়কে ইস্ত্রি করলে কাপড়ের আকৃতির কোন পরিবর্তন হয় না। 

স্যারন (Saran)

এটি প্রস্তুত করা হয় ফাইবার ও কিছু ফাইবার সাবস্ট্যান্স নিয়ে, যা লম্বা চেইনযুক্ত সিনথেটিক পলিমার যোগে এর মধ্যে শতকরা ৮০ ভাগ ভিনাইলিডেন ক্লোরাইড থাকে। ভিনাইলিডেন ক্লোরাইড তৈরি করতে কাঁচামাল হিসাবে ইথিলিন ব্যবহার করা হয়। 

এ ইথিলিন প্রাকৃতিক খনিজ তৈল ও ক্লোরাইড থেকে নেয়া হয়। ইথিলিনকে ক্লোরিন এর সাথে মিশ্রিত করে ট্রাইক্লোরো ইথিলিন তৈরি করা করা হয়। 

পরে চুনের সাথে মিশ্রিত করে পলিমারাইজ ছাড়াও ভিনাইলিডেন ক্লোরাইড তৈরি করা হয়। পরে পাউডার রেজিন উৎপন্ন করার জন্য সামান্য ভিনাইল ক্লোরাইডের সাথে মিশ্রিত করে কোপলিমারাইজ করা হয়। 

মনোফিলামেন্ট ফাইবার দ্বারা গাড়ির সিট কভার, ফিল্টার টেপ, আউটডোর ফার্নিচার, জানালা-দরজার পর্দার কাপড় ইত্যাদি তৈরি হয়। মাল্টিফিলামেন্ট দ্বারা দড়ি, ফিল্টার ক্লথ, আপহোলস্টারি ও ড্রেপারি তৈরি হয়ে থাকে।

ভিনিওন ফাইবার (Vinyon fibre)

এটি একটি ভিনাইল ক্লোরাইড এবং ভিনাইল অ্যাসিটেটের পলিমার, যাকে পলিমারাইজেশনের মাধ্যমে তৈরি করা হয়। আর এ ফাইবারের ইলাস্টিক গুণাবলি আছে। 

এটি সূর্য-কিরণ, তাপ এবং আর্দ্রতা প্রতিরোধক বিশিষ্ট ফাইবার। এটি Girdles, brassieres এবং সার্জিকেল স্টকিং ইত্যাদি তৈরিতে ব্যবহার করা হয়। 

ক্রেসল্যান অ্যাকরাইলিক ফাইবার (Creslan Acrylic Fibre)

আমেরিকান সাইয়ানামাইড কোম্পানি কর্তৃক এ ফাইবার প্রস্তুত করা হয়। এর তৈরি কাঁচামাল হল অ্যাকরাইলোনাইট্রাইল। এটি ফিলামেন্ট আকারে তৈরি করা হয়, যাতে কিছু ক্রিম্প থাকে। এর রং সাদা হতে কখনো সেমি ডাল লাস্টার (Semi dull lustre) হয়ে থাকে।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post