ভালো তরমুজ চেনার ৭ টি উপায়



তরমুজ আমাদের অনেক পছন্দের একটি ফল। তরমুজ খেতে পছন্দ করেন না এমন লোক হয়তো খুব কমই রয়েছেন। রসালো মিষ্টি এই ফলটি আমাদের শরীর ও মন দুটি জুড়িয়ে দিতেই যথেষ্ট।গরমে শরীর শীতল রাখা সহ পানি শূন্যতার সমস্যা দূর করতে তরমুজের জুড়ি মেলা ভার। 


তরমুজের অসংখ্য স্বাস্থ্যগুণ থাকলেও বাজারে অনেকেই খারাপ তরমুজ বিক্রি করে থাকেন। এই সকল তরমুজগুলোর গুণগত মান অনেক খারাপ হয়ে থাকে যা খেলে আমাদের শরীরের কোন ধরনের উপকারিতা পাওয়া যায় না। তাই তরমুজের প্রকৃত স্বাদ পেতে হলে আমাদেরকে অবশ্যই তরমুজ চিনতে হবে। তরমুজ যদি সঠিকভাবে চিনে নিতে না পারেন তাহলে তরমুজ খেয়ে কোন স্বাস্থ্য উপকারিতা পাবেন না। নিম্নে ভালো তরমুজ চেনার উপায় সমূহ উল্লেখ করা হলো:-



অন্য পোস্টঃ আপেল খাওয়ার নিয়ম ও উপকারিতা 

ভালো তরমুজ চেনার উপায় 


আমাদের দেশে হাটে বাজারে সহ রাস্তার পাশে তরমুজ বিক্রি করতে দেখা যায়। তরমুজগুলো বাইরে থেকে দেখতে অনেকটা সুন্দর লাগলেও বাড়ি নিয়ে গিয়ে যখন কেটে খাওয়া হয় তখনই এর গুণগত মান টা বোঝা যায়। তাই অবশ্যই ভালো তরমুজ চেনার কয়েকটি উপায় রয়েছে আপনারা বাজার থেকে কিনে আনার আগে এগুলো অবলম্বন করতে পারেন:-



১.সকল সময় স্বাভাবিক আকৃতির তরমুজ নির্বাচন করতে হবে। যে সকল তরমুজ এবড়ো, থেবড়ো হয়ে থাকে সেই সমস্ত তরমুজ নির্বাচন করা যাবে না। এই সকল তরমুজ গুলো ক্ষেতে থাকাকালীন সময়ে পর্যাপ্ত পরিমাণে পানি পায়নি তাই এমন হয়েছে।তাছাড়া তরমুজে অতিরিক্ত দাগ থাকলে তা পোকামাকড় ও ছত্রাকের উপস্থিতি নির্দেশ করতে পারে তাই এই তরমুজগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে। 



২.অনেকেই ডিম্বাকৃতির তরমুজ পছন্দ করে থাকেন। ডিম্বাকৃতির তরমুজগুলো অনেকটা স্বাদহীন হয়ে থাকে তাই আপনারা এই ক্ষেত্রে গোলাকার তরমুজ নির্বাচন করুন। লম্বাটে তরমুজগুলোতে প্রচুর পরিমাণে পানি থাকলেও এগুলো তেমন স্বাদ হয় না। 


৩.কখনো তরমুজের বাইরের উজ্জ্বল রং দেখে ভুল করা যাবে না। পাকা তরমুজগুলো সাধারণত গাড় ও কালচে রঙের হয়ে থাকে। তাই যে সব তরমুজের রং দেখবেন অনেক চকচকে সেগুলো আসলে কাচা তরমুজ তাই এগুলো থেকে বিরত থাকতে হবে। 


৪.তরমুজের হলুদ অংশে যদি কালো বা খয়রে দাগ দেখেন তাহলে সেই তরমুজ নিতে পারেন কেননা এগুলো অনেক মিষ্টি হয়ে থাকে। 


৫.তরমুজ কিনতে গেলে অবশ্যই তরমুজের বোটার দিকে লক্ষ্য রাখবেন কেননা তরমুজের বোটা যদি শুকনো হয় তাহলে বুঝতে হবে তরমুজটি পাকা।


৬.তরমুজের উল্টো পিঠে তাকালে অনেক সময় হলুদ দাগ দেখা যায়। এগুলোকে গ্রাউন্ড স্পোট বলা হয়ে থাকে।তরমুজে যদি হলুদ দাগ থেকে থাকে তাহলে বুঝতে হবে এটি জমিতে দীর্ঘদিন পড়েছিল এবং এই তরমুজটি পাকা হবে। পাকা তরমুজ অনেক মিষ্টি হয়ে থাকে। আর তরমুজের উল্টো পিঠে যদি সাদা দাগ দেখে থাকেন তাহলে বুঝে নিতে হবে তরমুজটি কাঁচা। 


৭.তরমুজ পরীক্ষা করার সব থেকে ভালো উপায় হলো তরমুজ নিয়ে কেটে দেখা। এক্ষেত্রে আপনারা লাল রং বা বাদামী বা কালো বিচিত্র তরমুজ বেছে নিতে পারেন। তরমুজের ভেতরে যদি কখনো সাদা রেখা বা সাদা বিচি দেখেন তাহলে এগুলো এড়িয়ে চলতে হবে। 



অন্য পোস্টঃ গরুর দুধ জাল দেওয়ার নিয়ম 



শেষ কথা, আশা করি ইতিমধ্যে ভালো তরমুজ চেনার উপায় বা ভালো তরমুজ কিভাবে চিনতে পারবেন এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তাই বাজার থেকে তরমুজ কেনার আগে অবশ্যই ভালো করে লক্ষ্য করতে হবে। এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।ধন্যবাদ। 


Post a Comment (0)
Previous Post Next Post