বাংলাদেশের বর্তমান সেনাপ্রধানের নাম কি ২০২৩

বাংলাদেশের বর্তমান সেনাপ্রধানের নাম কি ২০২৩


বাংলাদেশ সেনাবাহিনীর সর্বোচ্চ পদে যে থাকে তাকেই সাধারণত সেনাপ্রধান বলা হয়ে থাকে। অনেকেই বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান কে বা নতুন সেনাপ্রধানের নাম পদবী সহ কি এই বিষয়ে জানতে চান। আজকের পোস্টে বর্তমান সেনাবাহিনীর প্রধান কে ও বর্তমান সেনাবাহিনীর প্রধান কততম এই নিয়ে কিছু তথ্য দেওয়ার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



বর্তমান সেনাবাহিনীর প্রধান কে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান কে


বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন। সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হয়েছেন এস এম শফিউদ্দিন। নতুন সেনাপ্রধান তিন বছরের জন্য এই দায়িত্ব পেয়েছেন। খুলনার একটি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান নতুন সেনাপ্রধান এস এম শফি উদ্দিন। এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৮৩ সালে ২৩শে ডিসেম্বর নবম বি এম এ লং কোর্সের মাধ্যমে সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পান।তারপর ২০১৯ সালের আগস্ট মাসে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটল্যান্ড জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। 



নতুন সেনাপ্রধানের নাম পদবী সহ 


বর্তমানে বাংলাদেশের নতুন সেনা প্রধানের নাম জেনারেল এস এম শফিউদ্দিন। তিনি এখন সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল পদে রয়েছেন। 


বর্তমান সেনাবাহিনীর প্রধান কততম 


জেনারেল এস এম শফিউদ্দিন বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করে চলেছেন। তাছাড়া তিনি বাংলাদেশের মিশন টুলস ফ্যাক্টরি, বাংলাদেশ ডিজেল প্লান্ট লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট ও সেনা কল্যাণ সংস্থার ট্রাস্টি বোর্ডের পরিচালনা পরিষদের চেয়ারম্যান। 



বাংলাদেশের প্রথম সেনাপ্রধানের নাম কি


অনেকেই আছেন যারা বাংলাদেশের প্রথম সেনাপ্রধানের নাম কি এই বিষয়ে জানেন না। ১৯৭২ সালের ৭ই এপ্রিল কেএম শফিউল্লাহকে প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান নিয়োগ করেন। কিন্তু তার আগে মুক্তিবাহিনীর বা সেনাবাহিনীর পরিচালনার দায়িত্বে ছিলেন এ জি ওসমানী। তিনি মূলত বাংলাদেশের প্রথম সেনাপ্রধান ছিলেন। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা মনোযোগ সহকারে পড়েছেন তারা বর্তমান সেনাবাহিনীর প্রধান কে ও বর্তমান সেনাবাহিনীর প্রধান কততম এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post