অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ঘরে বসেই


অনেকেই অনলাইনের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কাটতে চান। কেননা অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারলে ভোগান্তি থেকে রক্ষা পাওয়া যায় ও মূল্যবান সময় বাঁচে। কিন্তু অনেকেই আছেন যারা কাউন্টারে গিয়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকেন কিন্তু অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানেন না। আজকের পোস্টে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম বা মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটার নিয়ম দেখানো হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-


অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম 


অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার প্রক্রিয়াটি খুবই সহজতর।যেকোনো ব্যক্তি চাইলে তার হাতে থাকা মোবাইল ফোনটি ব্যবহার করে খুব সহজেই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারবেন।নিচে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ধাপে ধাপে দেখানো হলো:-



ধাপ ১ঃ প্রথমেই আপনাদেরকে যেকোন ব্রাউজারে গিয়ে e ticket.railway.gov.bd লিখে সার্চ করতে হবে অথবা https://eticket.railway.gov.bd/login/en এই লিঙ্কটি ব্যবহার করে সরাসরি ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েব সাইটটিতে আসার পর নিচের মত একটি ইন্টারফেস দেখতে পারবেন। 



অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম



এখান থেকে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে। রেজিস্টার বাটনে ক্লিক করার সাথে সাথে আরেকটি ইন্টারফেস সামনে চলে আসবে। এখানে উপরের ঘরে আপনাদের মোবাইল নাম্বার, নিচের ঘরে এনআইডি নাম্বার ও তার নিচের ঘরে জন্ম তারিখ দিতে হবে। 



ধাপ ২ঃ সবকিছু দেওয়া হয়ে গেলে নিচের দিকে verify বাটনে ক্লিক করতে হবে।ভেরিফাই বাটনে ক্লিক করার পর আপনার জন্ম তারিখ ও মোবাইল নাম্বার সব এখানে শো করবে এবং নিচের দিকে আপনাকে একটি ইমেইল এড্রেস দিতে বলবে।ইমেইল এড্রেসের ঘরে একটি সচল ইমেইল এড্রেস দিতে হবে। 


অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম


ইমেইল এড্রেস দেওয়া হয়ে গেলে নিচের ঘরে পোস্ট কোড ও তার নিচের ঘরে আপনার এড্রেস টি দিতে হবে। এড্রেস দেওয়া হয়ে গেলে নিচে দেখবেন পাসওয়ার্ড সেট করার জন্য অপশন রয়েছে সেখানে ক্লিক করে একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করে নিবেন। পাসওয়ার্ড সেট করা হয়ে গেলে নিচের দিকে complete registration নামের একটি অপশন আছে সেখানে ক্লিক করতে হবে। 



ধাপ ৩ঃ এখানে আপনি যে নাম্বারটি দিয়েছিলেন সেই নাম্বারে একটি কোড যাবে। ওটিপি কোডটি আসলে ওটিপির স্থানে সরাসরি বসায় দিতে হবে তারপরে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার কিছু সময়ের মধ্যেই আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। 




ধাপ ৪ঃ রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হয়ে গেলে আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস চলে আসবে। এবার আপনি কোন স্থান থেকে কোন স্থানে যেতে চান সেটি দিতে হবে। যদি রাজশাহী থেকে ঢাকা যেতে চান তাহলে from এর স্থানে রাজশাহী দিতে হবে এবং to এর স্থানে ঢাকা দিতে হবে। 



ধাপ ৫ঃতারপরে আপনি কত তারিখে যেতে চান সেটি দিতে হবে। তারিখ দেওয়া হয়ে গেলে search ট্রেন অপশনে ক্লিক করলে সামনে কয়েকটি ট্রেন চলবে সেগুলো দেখতে পাবেন। তাছাড়া এখান থেকে কোন ট্রেনে কতগুলো সিট আছে সেটাও দেখে নিতে পারবেন। 


অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম



আপনাদেরকে এখান থেকে যে ট্রেনে যেতে চান তার ওপর ক্লিক করতে হবে। এখানে দেখতে পাচ্ছেন ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য চিত্রা এক্সপ্রেস এর বেশ কয়েকটি টিকিট খালি রয়েছে তাই এখান থেকে আপনার পছন্দ অনুযায়ী যে কোন টিকিট কাটতে পারেন।ধরুন আপনি সিঙ্গেল যাওয়ার জন্য টিকিট কাটতে চান তাহলে s chair অপশনে ক্লিক করতে হবে।


অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম


এখান থেকে সাদা যে অংশগুলো দেখতে পাচ্ছেন এই সিট গুলা খালি রয়েছে এখান থেকে যেকোনো একটি সিট সিলেক্ট করতে হবে।সিলেক্ট করা হয়ে গেলে নিচের দিকে continue purchase অপশনটিতে ক্লিক করতে হবে। 



ধাপ ৬ঃ এবার আপনাদের সামনে আরেকটি পেজ চলে আসবে এখান থেকে আপনাকে টিকিটের মূল্য পরিশোধ করতে হবে। 


অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম


নিচের দিকে আসলে বিকাশ, নগদ, ও রকেট যেকোনো পেমেন্ট মেথড ব্যবহার করে পে করা যাবে।পেমেন্ট করা হয়ে গেলে আপনার মোবাইলে একটি মেইল আসবে।উক্ত মেইলটি কম্পিউটারের দোকানে নিয়ে গিয়ে ফটোকপি করে নিতে পারেন।এভাবে খুব সহজেই অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা যায়। 



অন্য পোস্টঃ অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম 

বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম 


বিকাশের ট্রেনের টিকিট কাটার নিয়ম বা বিকাশ ব্যবহার করে কিভাবে ট্রেনের টিকিট কাটা যায় এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে। সরাসরি বিকাশ অ্যাপে গিয়ে খুব সহজেই ট্রেনের টিকিট কাটা সম্ভব। বিকাশ থেকে ট্রেনের টিকিট কাটার জন্য সর্বপ্রথম বিকাশ অ্যাপ এ চলে যেতে হবে এবং সেখান থেকে বাংলাদেশ রেলওয়ে সিলেক্ট করতে হবে। 



বাংলাদেশ রেলওয়ে সিলেক্ট করার পর from এবং to এর জায়গায় কোন স্থান থেকে কোন স্থানে যেতে চান সেটা সিলেক্ট করতে হবে। তারপরে কত তারিখে যেতে চান সেটি সিলেক্ট করতে হবে। তারপরে book now অপশনে ক্লিক করে টিকিটের মূল্য দেখে নিতে পারবেন ও বিকাশের মাধ্যমে পেমেন্ট করে টিকিট কাটতে পারবেন।পেমেন্ট করা হয়ে গেলে কিছুক্ষণের মধ্যে আপনাকে মেইল করা হবে এবং মেইলের মাধ্যমে টিকিটটি দেওয়া হবে। 



ট্রেনের টিকিট কাটার অ্যাপস 


অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য রেলসেবা অ্যাপটি ব্যবহার করা যেতে পারে। ট্রেনের মাধ্যমে যারা প্রতিনিয়ত একই স্থান থেকে অন্য স্থানে যান তারা রেল সেবা অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে মোবাইলে ব্যবহার করতে পারেন। রেল সেবা অ্যাপটির মাধ্যমে খুব সহজেই যে কোন ট্রেনের অগ্রিম টিকিট কাটা যাবে এবং এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করা যাবে। 



অন্য পোষ্টঃ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করার নিয়ম 

কাউন্টারে ট্রেনের টিকিট কাটার নিয়ম


কাউন্টারে ট্রেনের টিকিট কাটা খুবই সহজ। তবে অনেক সময় কাউন্টারে টিকিট কাটতে গিয়ে বাড়তি টাকা প্রদান করতে হয় এবং অনেক ভোগান্তি পোহাতে হয়।দেখা যায় কাউন্টার টিকিট কাটতে গিয়ে লাইনের উপর লাইন লেগে গিয়েছে তখন মূল্যবান সময় নষ্ট হওয়ার পাশাপাশি অনেক ক্ষেত্রে টিকিট পাওয়া যায় না। তাই বর্তমানে কাউন্টারে ট্রেনের টিকিট কাটতে গিয়ে ভোগান্তির শিকার হলে সরাসরি অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারেন। 




শেষ কথা,  আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম বা কিভাবে মোবাইলের মাধ্যমেই ট্রেনের টিকিট কাটা যায় এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি পোস্টটি পড়ে কোন কিছু বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করা চেষ্টা করা হবে। ধন্যবাদ। 



Post a Comment (0)
Previous Post Next Post