বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত


ধর্মপ্রাণ মুসলিমদের জন্য সৌদি আরব হচ্ছে পবিত্র একটি জায়গা। সকল মুসলিমদের জীবনে স্বপ্ন থাকে যে সৌদি আরবের মক্কায় গিয়ে একবার হজ পালন করা। হজ পালন করার জন্য সৌদি আরবের মক্কায় যাওয়া লাগে। তাছাড়া বাংলাদেশের অনেক নাগরিক সৌদি আরবে কাজ করে থাকেন। তাই অনেক সময় বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত এই বিষয়ে অনেকের জানার আগ্রহ রয়েছে। আজকের পোস্টে আমরা বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত ও বাংলাদেশ থেকে সৌদি আরব সময়ের পার্থক্য নিয়ে আলোচনা করবো।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-




বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত 


বাংলাদেশীদের মধ্যে সৌদি আরব নিয়ে অনেক কৌশল রয়েছে যার কারণে সৌদি আরবের দূরত্ব বাংলাদেশ থেকে কত এই বিষয়ে অনেকেই জানতে চান। কেননা প্রত্যেক বছরই বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশ থেকে লক্ষ লক্ষ মানুষ হজ করার জন্য সৌদি আরব যান।যার কারনে সাধারণত একেক দেশ থেকে সৌদি আরবের দূরত্ব এক এক রকম হয়ে থাকে। তাই বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত এটা অবশ্যই জানা জরুরি। 



বাংলাদেশ থেকে সৌদি আরব কত কিলোমিটার 


বাংলাদেশ থেকে সৌদি আরবের মোট দূরত্ব হচ্ছে ৪৫৮৪ কিলোমিটার। এই দূরত্ব কিন্তু বাংলাদেশ থেকে সৌদি আরবের সকল শহরের সাথে মিল হবে না। কেননা সৌদি আরব বাংলাদেশের থেকে অনেক বড় একটি দেশ। সৌদি আরব বাংলাদেশের থেকে প্রায় ৪০ গুন বড়। তাই এক এক স্থান থেকে দূরত্ব এক এক রকম হবে এটাই স্বাভাবিক।



অন্য পোস্টঃ সৌদি আরবের আয়তন ও জনসংখ্যা কত 


বাংলাদেশ থেকে সৌদি আরবের উচ্চতা কত 


বাংলাদেশ থেকে সৌদি আরব যদি সরলরেখা অনুসারে দূরত্ব ধরা হয় তাহলে ৪৪০৮ কিলোমিটার বা ৫৬৭.৭৪ মিটার হবে। আর যদি বাংলাদেশ থেকে সৌদি আরব মাইলের উপর হিসাব করা হয় তাহলে মোট দূরত্ব হবে ২৭৩৯ মাইল। যেহেতু বাংলাদেশে সরলরেখার উপর ভিত্তি করে প্রকৃত দূরত্ব ধরা হয় কিন্তু রাস্তার বক্রতার কারণে এই দূরত্বের ভিন্নতা হয়ে থাকে। 



বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব কত


যেহেতু কাবা শরীফ মক্কায় অবস্থিত তাই অনেকেরই জানার আগ্রহ রয়েছে বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব কত। বাংলাদেশ থেকে মক্কার মোট দূরত্ব হচ্ছে ৫১৬৩ কিলোমিটার এর কাছাকাছি। 



বাংলাদেশ থেকে সৌদি আরব সময়ের পার্থক্য 


বাংলাদেশ থেকে সৌদি আরবের সময়ের পার্থক্য হচ্ছে তিন ঘন্টা। ধরুন বাংলাদেশের যদি বারোটা বাজে তাহলে সৌদি আরবে ৯ টা বাজবে।আর সৌদি আরবের যদি নয়টা বাজে তাহলে বাংলাদেশে বারোটা বাজবে। তাহলে এতক্ষণে  অবশ্যই বাংলাদেশ থেকে সৌদি আরব সময়ের পার্থক্য কত ঘন্টা এই বিষয়ে ধারণা পেয়েছেন।



সৌদি আরব থেকে বাংলাদেশ আসতে কত সময় লাগে


বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে এটা সাধারণত বিমান পথের হিসাব অনুযায়ী পরিমাপ করা হয়েছে। বাংলাদেশ থেকে সৌদি আরবের যদি বিমানের মাধ্যমে যেতে চান তাহলে ৬ ঘন্টা ৪০ মিনিটের মধ্যে পৌঁছে যেতে পারবেন। আপনি যদি ট্রান্সফার বিমান ব্যবহার করে যান তাহলে সময় কিছুটা বেশি লাগতে পারে কেননা এগুলো কয়েকটি দেশে বিরতি নিয়ে তারপরে যায়। 



শেষ কথা,  আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত বা সৌদি আরব থেকে বাংলাদেশে আসতে কত সময় লাগে এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তার পরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


 

Post a Comment (0)
Previous Post Next Post