ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে


সময়ের সাথে সাথে ক্রিকেট এখন অনেকটাই জনপ্রিয় খেলাতে পরিণত হয়েছে। প্রায় ২০০ বছর ধরে চলা এই খেলার প্রথম বিশ্ব আসর অনুষ্ঠিত হয়েছিল ১৯৭৫ সালের দিকে। সর্ব প্রথম ১৯০৯ সালে আইসিসি প্রতিষ্ঠা হওয়ার পর অনেকবারই বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা করা হয়েছিল। 


১৯৭১ সালের জানুয়ারিতে একদিনের আন্তর্জাতিক ম্যাচ চালু করার পর পরিকল্পনা টা আরো ভালোভাবে হয়। এখন পর্যন্ত মোট বারোটা ওডিআই বিশ্বকাপের আয়োজন করা হয়েছে। অস্ট্রেলিয়া মোট পাঁচবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে। তাছাড়া আজকের পোস্টটি থেকে আরো জানতে পারবেন ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে।


প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী হয়েছিল কোন দেশ


প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী দেশটির নাম ছিল ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্লাইভ লয়েভের ৮৫ বলে ১০২ রানের অতি মানবীয় সেঞ্চুরিতে ১৯৭৫ সালে ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারাই। অস্ট্রেলিয়াকে হারানোর মাধ্যমে সর্বপ্রথম ওডিআই ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। 


Odi ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে


১৯৭৫ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত মোট ১২ টি ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করা হয়েছে। যার মধ্যে অস্ট্রেলিয়া পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে, ওয়েস্ট ইন্ডিজ ও ভারত ২ বার করে ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে, শ্রীলংকা ইংল্যান্ড ও পাকিস্তান একবার করে বিশ্বকাপ ট্রফি উচিয়ে ধরেছে। অস্ট্রেলিয়া ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও সর্বশেষ ২০১৫ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছিল। ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫ ও ১৯৭৯ সালে দুইবার বিশ্বকাপ জিতেছে। ভারত ১৯৮৩ ও ২০১১ সালে দুইবার ওয়ানডে বিশ্বকাপ জিতেছে । পাকিস্তান ১৯৯২ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছে ও শ্রীলঙ্কা ১৯৯৬ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছে। আর সর্বশেষ যে ওডিআই বিশ্বকাপটি হয়েছিল সেটি ইংল্যান্ড জিতেছে ২০১৯ সালে তাদের ঘরের মাঠে। 



অন্য পোস্টঃ বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার কে 

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে


দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তান ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ দুইবার, ইংল্যান্ড দুইবার, পাকিস্তান একবার, ভারত একবার, শ্রীলংকা একবার, ও অস্ট্রেলিয়া একবার করে নিয়েছে। সর্বপ্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত পাকিস্তানকে হারিয়ে ২০০৭ আসরে। পাকিস্তান ২০০৯ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড ও সর্বশেষ ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে । ওয়েস্ট ইন্ডিজ ২০১২ সালে ও ২০১৬ সালে মোট দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। শ্রীলংকা টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ২০১৪ সালে ও সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া ২০২২ সালে।



ক্রিকেট বিশ্বকাপ বাংলাদেশ কতবার নিয়েছে


বাংলাদেশ এই পর্যন্ত মোট ছয় বার ওডিআই বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণ করেছে। ১৯৯৯, ২০০৩,২০০৭,২০১১,২০১৫,২০১৯ এই ছয়বার। এই ছয় বারের মধ্যে বাংলাদেশ কখনোই বিশ্বকাপ জিততে পারেনি। তবে বিশ্বকাপে বাংলাদেশের সব থেকে বড় অর্জন হচ্ছে ২০১৫ সালে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা। 




শেষ কথা, আশা করি পোস্টটি পড়ার মাধ্যমে ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে বা ওয়ানডে বিশ্বকাপ কে কতবার নিয়েছে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 


Post a Comment (0)
Previous Post Next Post