ঘ্রাণ শক্তি ফিরে পাওয়ার উপায়

ঘ্রাণ শক্তি ফিরে পাওয়ার উপায়


আমাদের প্রত্যেকেরই ঘ্রাণ শক্তি থাকা খুবই জরুরী।কিন্তু সময়ের সাথে সাথে অনেকেরই ঘ্রাণ শক্তি কমে যাওয়ার সমস্যাটা সৃষ্টি হতে পারে। ঘ্রাণ অনুভূতি সাধারণত নাকের সেন্সর দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে যা মস্তিষ্কের সাথে সংযোগ স্থাপন করে। বিভিন্ন কারণে অনেকের ঘ্রাণ শক্তি লোভ পেতে পারে বা কমে যেতে পারে। ঘ্রাণ শক্তি  কমে যাওয়ার কারণ বা ঘ্রাণ শক্তি লোপ কেন পায় বা কিভাবে ঘ্রাণ শক্তি পুনরায় বাড়াবেন সেই নিয়েই থাকছে আমাদের আজকের পোস্টটি। 



অন্য পোস্টঃচোখের নিচের গর্ত দূর করার উপায় 

ঘ্রাণ শক্তি  কমে যাওয়ার কারণ 


অনেকের ঠান্ডা লাগলে ঘ্রাণশক্তি কমে যেতে পারে এটা স্বাভাবিক একটা ঘটনা। তাছাড়া এমন অনেক কারণ রয়েছে যার কারণে ঘ্রাণশক্তি সাময়িক সময়ের জন্য কমে যেতে পারে যা আমাদের অনেকেরই জানা নেই। নিচে ঘ্রাণ শক্তি কমে যাওয়ার কয়েকটি কারণ উল্লেখ করা হলো:-



➡️নাকে অথবা সাইনাসের পলিপের সমস্যা থেকে ঘ্রাণশক্তি কমে যেতে পারে। 


➡️ঘ্রাণ সংবেদক স্নায়ুতে আঘাত। তাছাড়া মাথার সামনের অংশে যদি কখনো আঘাত লাগে তাহলে ক্ষতিগ্রস্ত হতে পারে এই স্নায়ু। 


➡️পারকিনসনস, আলঝেইমারস এবং কিছু স্নায়বিক রোগের কারণে ঘ্রাণ শক্তি কমে যেতে পারে। 


➡️বিষাক্ত রাসায়নিকের সংস্পর্শে থাকলে বা কিছু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে ঘ্রান শক্তি কমতে পারে। 


➡️অতিরিক্ত পরিমাণে যারা ধূমপান করে থাকে এবং কোকেন সেবন করে থাকে তাদের ঘ্রাণ শক্তি কমতে পারে। 



অন্য পোস্টঃকাঁচা হলুদ খাওয়ার নিয়ম ও কাঁচা হলুদের উপকারিতা 

ঘ্রাণ শক্তি ফিরে পাওয়ার উপায়।ঘ্রাণশক্তি বাড়ানোর উপায়  


আমরা আপনাকে ঘ্রান বা গন্ধ পেয়ে থাকি অল ফ্যাক্টরি নামক একটি নার্ভের কারণে। এটি সাধারণত আমাদের নাকের উপরের অংশে ছড়ানো রয়েছে। যেটা সরাসরি মস্তিষ্কের সাথে যুক্ত রয়েছে। কোন কারণে যদি এই নার্ভের কর্ম ক্ষমতা কমে যায় বা অকার্যকর হয়ে যায় তখন আমরা ঘ্রাণশক্তি  তেমন পাই না। তাছাড়া আরো অনেক স্বাভাবিক কারণে ঘ্রাণশক্তি কমে যেতে পারে। যেমন অনেকের ধূমপানের কারণে ঘ্রাণ শক্তি আগের তুলনায় অনেক কমতে পারে।




ঘ্রাণ শক্তি বাড়ানোর জন্য যদি অতিরিক্ত পরিমাণে ধূমপান করে থাকেন তাহলে ধূমপান করা পরিহার করতে হবে। কেননা ধূমপায়ীদের ক্ষ্রাণ শক্তি বা গন্ধ নেওয়ার ক্ষমতা অন্যান্য স্বাভাবিক মানুষের তুলনায় কিছুটা কম থাকে। তারপরে ধীরে ধীরে গোলাপ, ইউক্যালিপটাস, লবঙ্গ ও লেবুর ফুলের গন্ধ শুকতে হবে। কেননা এই ফুল গুলোর গন্ধ শুকার মাধ্যমে খুবই দ্রুত খাবারের গন্ধ পাওয়া যাবে।এই ফুল গুলো যদি হাতের কাছে পেয়ে না থাকেন তাহলে নির্যাস অ্যাসেন্সিয়াল অয়েলের গন্ধ শুকে দেখতে পারেন।এতে করে দেখবেন আপনার ঘ্রাণ শক্তি আগের তুলনায় বৃদ্ধি পাচ্ছে এবং আপনি সকল কিশোর গন্ধ খুব তাড়াতাড়ি পাচ্ছেন। 

Post a Comment (0)
Previous Post Next Post