স্কিন এলার্জি থেকে মুক্তির উপায়।স্কিন এলার্জি ঔষধের নাম

স্কিন এলার্জি থেকে মুক্তির উপায়


স্কিন এলার্জির সমস্যা অনেকেরই রয়েছে।স্কিন এলার্জি যে কোন সময় যেকোনো কারো হতে পারে। বিশেষ করে প্রচণ্ড গরমে স্কিন এলার্জি ভয়ংকর মাত্রা ধারণ করে। স্কিন এলার্জি হয়ে থাকে এক ধরনের ফাংগাল ইনফেকশনের কারণে এবং এই সমস্যায় যারা পড়ে থাকেন অতি তাড়াতাড়ি এখান থেকে রেহাই পায় না। অর্থাৎ নিয়মিত ঔষধ খাওয়ার ফলেও এই সমস্যা থেকে পুরোপুরি পরিত্রাণ পাওয়া যায় না। স্কিন এলার্জির কারণে অনেকের মারাত্মক চুলকানির মত সমস্যা সৃষ্টি হতে পারে। 



স্কিন এলার্জি কোন স্থান গুলোতে হয়?


শরীরের কয়েকটি স্থানে স্কিন এলার্জি অনেকের ক্ষেত্রে দেখা যায়। পায়ের পাতায়, বগলের নিচে, আঙ্গুলের ফাঁকে, গলায় ও ঘাড়ে অর্থাৎ যেখানে ঘাম জমে থাকতে পারে সেই সকল স্থানে স্কিন এলার্জির সমস্যা সৃষ্টি হতে পারে। অর্থাৎ জীবাণুর কারণে এই এলার্জি অনেকের শরীরে হয়ে থাকে। 


স্কিন এলার্জি থেকে মুক্তির উপায় 


স্কিন এলার্জি থেকে মুক্তি পাওয়ার জন্য ঘরোয়া কয়েকটি পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। যদি এই পদ্ধতিগুলো সঠিকভাবে কাজে লাগাতে পারেন তাহলে স্কিন এলার্জির সমস্যা অনেকটা কমিয়ে আনা যায়।



বেসিল ও নিম পাতা পেস্ট ব্যবহার করতে হবেঃপ্রথমে ১০ থেকে ১২ টি বেসিল পাতা নিতে হবে এবং সেগুলো ভালোভাবে বেটে রস বাহির করে নিতে হবে। তারপরে এর সাথে সামান্য পরিমাণে নিমের পাউডার মিশিয়ে নিতে হবে। মেশানো হয়ে গেলে সুন্দরভাবে পেস্ট তৈরি করে এটাকে এলার্জি আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন।একটানা দুই সপ্তাহ ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন। 



অ্যালোভেরা ব্যবহার করতে পারেনঃএলোভেরা স্কিন এলার্জির বিরক্তিকর যন্ত্রণা থেকে অনেকটা রেহাই দিতে পারে। কেননা অ্যালোভেরা হচ্ছে খুবই ঠান্ডা একটি জিনিস। এটি খুব সহজেই স্কিনের জ্বালা এবং চুলকানি কমাতে সাহায্য করে থাকে। তাই এলোভেরা নিয়ে অ্যালোভেরার রস ব্যবহার করতে পারেন সরাসরি এলার্জি আক্রান্ত স্থানে।দিনে তিনবার এলোভেরার রস ব্যবহার করা যেতে পারে। একটানা সাত দিন ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন। 



অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করতে পারেনঃস্কিন এলার্জির সমস্যা থেকে মুক্তি পেতে অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করলে খুবই ভালো উপকার পাওয়া যায়।অ্যাপেল সাইডার ভিনেগারে রয়েছে অ্যান্টিফাঙ্গালের মত উপাদান। তাই সর্বপ্রথম অ্যাপেল সাইডার ভিনেগার সামান্য জলের সঙ্গে মিশিয়ে তাতে একটু তুলা ভিজিয়ে রাখতে হবে।তারপর এলার্জি আক্রান্ত স্থানে সেটাকে আলতো করে ধরে রাখতে হবে। যদি দিনে তিনবার ব্যবহার করেন তাহলে স্কিন অ্যালার্জির মারাত্মক যন্ত্রণা থেকে অনেকটা রেহাই পাওয়া যাবে ও একটানা দুই সপ্তাহ ব্যবহার করলে এই সমস্যাটা থেকে অনেকটা মুক্তি পেয়ে যাবেন। 



অন্য পোস্টঃরক্তে এলার্জি কমানোর উপায় 

স্কিন এলার্জি ঔষধের নাম/স্কিন এলার্জি ঔষধের নাম বাংলাদেশ


স্কিন এলার্জির জন্য ব্যবহূত বেশ কিছু ঔষধ রয়েছে। তার মধ্য থেকে সর্বাধিক ব্যবহৃত কয়েকটি ওষুধের নাম নিচে দেওয়া হলো:-



➡️antioxidant


➡️vitamin a and zing


➡️carotenoid


এই ঔষধ গুলো খেয়ে অনেকেই এলার্জির সমস্যা থেকে মুক্তি পেয়ে থাকে। তবে সবার ক্ষেত্রেই যে এই ঔষধ গুলো কাজ করবে তা নয়। তাই এলার্জি যদি মারাত্মক পর্যায়ে পৌঁছে যায় তাহলে অবশ্যই একজন অভিজ্ঞ ডাক্তার শরণাপন্ন হয়ে তারপরে ওষুধ সেবন করতে হবে। 


স্ক্রিন এলার্জি হোমিও ঔষধ


হোমিও চিকিৎসার মাধ্যমে স্কিন এলার্জি দূর করা যায়।হোমিও চিকিৎসায় কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই স্কিন এলার্জির সমস্যা একেবারে নিরাময় সম্ভব।তবে এক্ষেত্রে অবশ্যই একজন ভালো হোমিও বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে এবং তার থেকে চিকিৎসা গ্রহণ করতে হবে। 



অন্য পোস্ট:বগলের দুর্গন্ধ দূর করার উপায় 

স্কিন এলার্জি ক্রিম নাম 


অনেকেই স্ক্রিন এলার্জি দূর করার জন্য ভালো ক্রিম এর সন্ধান করে থাকেন। স্কিন এলার্জি আক্রান্ত স্থানে টোকোডার্ম‌ প্লাস ক্রিম ব্যবহার করা যেতে পারে। তবে এক্ষেত্রে অবশ্যই একজন ডাক্তারের কাছে যাওয়া উচিত কেননা ডাক্তার আপনার এলার্জির ধরন দেখে ক্রিম ব্যবহার করার পরামর্শ দিবে। তাহলে এই সমস্যাটা থেকে দ্রুত সময়ের মধ্যে মুক্তি পাবেন। 

Post a Comment (0)
Previous Post Next Post