সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায়

 

সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায়

সোনালি মুরগি পালন বর্তমানে খুবই লাভজনক।সোনালি মুরগি লালন পালন করে অনেকেই অল্প সময়ের মধ্যেই সফল ব্যবসায়ীতে পরিণত হতে পেরেছেন। সোনালি মুরগি পালন করে লাভবান হতে চাইলে ভালো কোয়ালিটির বাচ্চা, উন্নতমানের ফিড, মেডিসিন ও ভ্যাকসিন সহ আদর্শ খামার ম্যানেজমেন্ট অবশ্যই বজায় রাখতে হবে। 


বাচ্চার কোয়ালিটি ভালো করতে চাইলে ফিডের কোয়ালিটি ভালো দিতে হবে।অনেকের ক্ষেত্রে দেখা যায় ফিডের কোয়ালিটি ভালো দেওয়ার ফলেও বাচ্চার কোয়ালিটি খারাপ হয়, আবার বাচ্চা ফেড দুটোই ভালো হয়ে থাকে কিন্তু খামার ম্যানেজমেন্ট খারাপ হয়ে থাকে যার কারণে অনেক ক্ষেত্রে সোনালি মুরগি পালন করে লাভ করা অনেকটা অসম্ভব হয়ে পড়ে। কেননা এর ফলে মুরগির সাইজ খুব একটা বেশি বড় হয় না অর্থাৎ মুরগির দ্রুত বৃদ্ধি হয় না। আজকের পোস্টে সোনালী মুরগীর ওজন বৃদ্ধি করার উপায় বা সোনালী মুরগির ওজন বৃদ্ধি করার জন্য কোন চার্ট অনুযায়ী চলবেন উক্ত বিষয়ে পরিপূর্ণ ধারণা দেওয়া হয়েছে। 




অন্য পোস্ট: টাইগার মুরগির খাবার তালিকা 

সোনালি মুরগির ওজন বৃদ্ধির চার্ট 



বয়স   মোট খাদ্য গ্রহণ  দৈহিক ওজন  খাদ্য হার


৭ দিন    ৫৫ গ্রাম            ১২১ গ্রাম       ০.৮৭


১৪ দিন   ১৪৮ গ্রাম         ১২০ গ্রাম       ১.২২


২১ দিন    ৩৩৮ গ্রাম        ২০৪ গ্রাম       ১.৬৫


২৮ দিন   ৫১৫ গ্রাম         ২৮০ গ্রাম       ১.৮৩


৩৫ দিন   ৬৮৮ গ্রাম         ৩৭৬ গ্রাম       ১.৮৩


৪২ দিন    ৯৮৮ গ্রাম        ৪৭০ গ্রাম      ২.১০


৪৯ দিন   ১২৮৫ গ্রাম       ৫৮০ গ্রাম      ২.২১


৫৬ দিন   ১৬১০ গ্রাম       ৬৮১ গ্রাম      ২.৩৬


৬৩ দিন   ১৮৭৫ গ্রাম       ৭৬৫ গ্রাম      ২.৪৫



সাধারণত সোনালী মুরগীর সুষ্ঠু খাবার তালিকার ওজন বৃদ্ধি করার জন্য এই চার্ট  অনুযায়ী চললেই হবে। যদি সঠিক খামার ম্যানেজমেন্ট এর পাশাপাশি ভালো কোয়ালিটি ফিডের পাশাপাশি মুরগির বাচ্চাগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ করতে পারেন তাহলে অবশ্যই সোনালী মুরগিগুলো দ্রুত বৃদ্ধি পাবে। 




অন্য পোস্টঃ টাইগার মুরগি চেনার উপায় 

সোনালি মুরগির কত দিনে কতটুকু ওজন হওয়া উচিত


একটি পূর্ণবয়স্ক সোনালী মোরগের ওজন দুই মাস পর ২.২ কেজি পর্যন্ত হওয়া উচিত। আর একটি পূর্ণবয়স্ক সোনালী মুরগির দুই মাস পর ওজন আপাতত ১.৫ কেজি থেকে শুরু করে সর্বোচ্চ ২ কেজি পর্যন্ত হওয়াটা স্বাভাবিক। তবে ওজনের পরিমাণটা সম্পূর্ণ নির্ভর করে মুরগিগুলোকে কি ধরনের খাবার দেওয়া হচ্ছে এবং মুরগিগুলোর রক্ষণাবেক্ষণ কি রকম করা হচ্ছে। অর্থাৎ অনেক বিষয়ের উপর সোনালী মুরগীর স্বাভাবিক ওজন নির্ভর করে থাকে। 





শেষ কথা, সোনালি মুরগির ওজন বৃদ্ধির উপায় বা কিভাবে সোনালী মুরগি দ্রুত সময়ের মধ্যে মোটাতাজা করা যায় আশা কর পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন।তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

Post a Comment (0)
Previous Post Next Post