টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা। টাইগার মুরগিকে কখন কোন ঔষধ দিতে হবে

টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা। টাইগার মুরগিকে কখন কোন ঔষধ দিতে হবে


টাইগার মুরগি পালন করার সময় মুরগির অনেক ধরনের রোগের সম্ভাবনা দেখা দিয়ে থাকে। তখন অনেক খামারী টাইগার মুরগির ঔষধ বা টাইগার মুরগির রোগ নিরাময় করার জন্য কোন ভ্যাকসিন ব্যবহার করবেন এই সম্পর্কে জানতে চান।তাই টাইগার মুরগি খামার দেওয়ার পর অবশ্যই প্রতিটি খামারীর টাইগার মুরগি ভ্যাকসিন তালিকা সম্পর্কে জেনে নিতে হবে। আজকের পোস্টে আমি আপনাদের সাথে টাইগার মুরগির ঔষধ বা টাইগার মুরগির জন্য কোন সময়ে কোন ভ্যাকসিন প্রয়োজন হবে এই বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করবো।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



টাইগার মুরগির ওষুধের তালিকা 


টাইগার মুরগির ঔষধ বা টাইগার মুরগির জন্য কোন সময়ে কোন ঔষধটি প্রয়োজন হবে সবকিছুই নিচে দেওয়া হয়েছে। খামারী ভাইরা চাইলে এখান থেকে সবকিছু জেনে নিয়ে সেই মোতাবেক কাজ করতে পারেন।



টাইগার মুরগির প্রথম দিনের ঔষধের তালিকা 


টাইগার মুরগির বাচ্চা কিনে আনার পর থেকেই অর্থাৎ প্রথম দিন থেকেই কিছু ঔষধের তালিকা প্রত্যেক খামারিকেই মেনে চলতে হবে। বাজার থেকে মুরগি গুলো কিনে আনার পর প্রথম দিন lisovet ২ মিলি এক লিটার পানিতে টাইগার মুরগিগুলোকে খেতে দিতে হবে।তারপর থেকে সকালে Amoxicol care – 1gm এবং Cosmix Plus -2gm এগুলো সবই ১ লিটার পানিতে মিশিয়ে সকালে টাইগার মুরগিকে খেতে দিতে হবে।তাছাড়া প্রথম দিনেই টাইগার মুরগির ঔষধের তালিকা গুলোর মধ্যে আরও রাখতে হবে  Amoxicol care – 1gm এর সাথে Cosmixplus -2gm  , Vita -3- 1gm ,Tow Plus – 1ml এইসব ঔষধি ১ লিটার পানিতে মিশিয়ে মুরগিগুলোকে অবশ্যই খাওয়াতে হবে। 



এক সপ্তাহের পর টাইগার মুরগির ঔষধের তালিকা 


এক সপ্তাহ পর্যন্ত অবশ্যই মুরগিগুলোকে ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে। মুরগির বয়স যখন এক সপ্তাহ হয়ে যাবে তখন বেশ কিছু ঔষধ মুরগিগুলোকে খাওয়াতে হবে। যদি মুরগিগুলো অসুস্থ হয়ে থাকে বা মনে হয় মুরগি গুলো সুস্থ নেই তাহলে এই সময়টাতে কিছু ঔষধ ব্যবহার করা যেতে পারে। ৭ থেকে ১০ দিন পর টাইগার মুরগিগুলোকে সকালে Oravita 1gm- 3ml মোট এক লিটার পানির সাথে মিশিয়ে খাওয়াতে হবে। তাছাড়া এই সাত দিন থেকে দশ দিনের মধ্যে প্রতিদিন দুপুরে Glucolyte -1gm ঔষধটি ও ১ লিটার পানির সাথে মিশিয়ে খাওয়াতে হবে। 



টাইগার মুরগির ঔষধের তালিকা 15 থেকে 18 দিন পর 


টাইগার মুরগী গুলোকে অবশ্যই ১৫ থেকে ১৮ দিন পর্যন্ত খুবই গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করতে হবে। কেননা এই সময়টা ওদের জন্য খুবই সমস্যা পূর্ণ একটি সময়। এই সময়ে ভালোভাবে মুরগি গুলোর পায়খানা পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে কোন ধরনের জীবাণু সংক্রমণ হয়েছে কিনা বা কোন রোগ সৃষ্টি হয়েছে কিনা। ১৫ থেকে ১৮ দিনের মধ্যে প্রতিদিন সকালে Heptovet 2ml ঔষধটি এক লিটার পানির সাথে গুলিয়ে দিতে হবে এবং প্রতিদিন দুপুরের দিকে Oravita-c-1gm ৩ লিটার পানির সাথে মিশিয়ে টাইগার মুরগিকে খাওয়াতে হবে। এই সময়টাতে মুরগিকে ঔষধ খাওয়ানোর পাশাপাশি পর্যবেক্ষণ করবেন এবং চাইলে রাতেও ঔষধ খাওয়াতে পারেন। টাইগার মুরগি গুলোকে রাতে AD3=1ml এই ওষুধটি দুই লিটার পানির সাথে মিশিয়ে অবশ্যই ভালোভাবে খাওয়াতে হবে। 



টাইগার মুরগির ২০ থেকে ২৪ দিন পরের ঔষধ তালিকা 


অনেক ক্ষেত্রে টাইগার মুরগি গুলো প্রথমদিকে সুস্থ থাকলেও ২০ থেকে ২৪ দিনের মাথায় টাইগার মুরগী গুলো অসুস্থ হয়ে যেতে পারে। অর্থাৎ এই সময়টাতে এসে মুরগির বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই এই সময়টাতে আমাদের বাড়তি কিছু সাবধানতা অবলম্বন করা উচিত। 


মুরগির বয়স 20 থেকে 24 দিন হয়ে গেলে প্রতিদিন সকালে Heptovet-4ml ওষুধটি এক লিটার পানির সাথে গুলিয়ে পরিবেশন করতে হবে।তাছাড়া এই সময়টাতে দুপুরে টাইগার মুরগিগুলোকে lucolyte_1gm ঔষধ টি এক লিটার পানির সাথে মিশিয়ে খাওয়াতে হবে। রাত্রে টাইগার মুরগিগুলোকে Tico=VitaaminoFont_1ml এক লিটার পানির সঙ্গে মিশিয়ে খেতে দিতে হবে। অর্থাৎ এই ওষুধগুলো মুরগিকে খাওয়ানোর পাশাপাশি আপনাকে সঠিকভাবে মুরগির স্বাস্থ্য পর্যবেক্ষণ করতে হবে। যদি মুরগির স্বাস্থ্য ঠিক থাকে তাহলে তো ভালই আর যদি কোন সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে ।



অন্য পোস্ট:টাইগার মুরগি চেনার উপায় 

টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা  


টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা বা টাইগার মুরগির ভ্যাকসিন দেওয়া খুবই জরুরী প্রথম অবস্থায়।টাইগার মুরগিগুলোর বয়স যখন ছয় দিন হয়ে যাবে তখন রানীক্ষেত ভ্যাকসিন IB+ND ভ্যাক্সিনটি সঠিকভাবে প্রয়োগ করতে হবে।তবে অবশ্যই ভ্যাকসিন প্রয়োগ করার আগে মুরগির ওজন অনুপাতে হিসেব করে প্রয়োগ করতে হবে। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর প্রয়োগ করতে পারেন । 



মুরগির বয়স ১০ থেকে ১২ দিন হয়ে গেলে তখন গামবোরী ভ্যাকসিন দিতে হবে। এটা কিভাবে প্রয়োগ করবেন এবং এর মাত্রা কেমন হবে সেটা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরে দিতে হবে।মুরগির বয়স যখন ১৮ থেকে ২০ দিন হয়ে যাবে তখন আবার আরেকটি ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। এই সময়টাতে গামবােরা ভ্যাকসিন দিতে হবে তবে অবশ্যই সেটা অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দিতে হবে না হলে অন্যরকম হয়ে যেতে পারে। 



টাইগার মুরগির বয়স যখন ২০ থেকে ২৫ দিন হয়ে যাবে তখন টাইগার মুরগিগুলোকে রানীক্ষেত অথবা ল্যাসােটা ভ্যাকসিন দিতে হবে। এই সময়টাতে মুরগি গুলোর দিকে ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিয়ে মুরগিকে এই ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। 




অন্য পোস্ট:ম্যাকাও পাখির দাম কত ও ম্যাকাও পাখি কোথায় পাওয়া যায় 


আমাদের শেষ কথা 


টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা বা টাইগার মুরগির জন্য কোন ঔষধ কোন সময় প্রয়োজন আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন।তাই টাইগার মুরগিগুলোকে সুস্থ রাখার জন্য নিয়মিত পর্যবেক্ষণের পাশাপাশি এই ঔষধ গুলো ব্যবহার করে মুরগি সুস্থ ও সবল রেখে ভালোভাবে নিজের ব্যবসায়ীক ক্যারিয়ার গড়তে পারেন। 

Post a Comment (0)
Previous Post Next Post