টাইগার মুরগি চেনার উপায়। টাইগার মুরগি কোথায় পাওয়া যায়

টাইগার মুরগি চেনার উপায়


অনেকেই টাইগার মুরগির খামার করে থাকেন। নতুন খামারিদের ক্ষেত্রে অনেকের দেখা যায় যে টাইগার মুরগি প্রথম অবস্থায় সে রকম ভাবে চিনতে পারেন না। যার কারণে অনেকেই টাইগার মুরগি চেনার উপায় সম্পর্কে জানতে চান। আজকের পোস্টে আমি আপনাদের সাথে টাইগার মুরগি চেনার উপায়, টাইগার মুরগির বাচ্চার দাম, টাইগার মুরগি কোথায় পাওয়া যায় এই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



টাইগার মুরগি চেনার উপায় 


সচরাচর বাজারে যে সকল মুরগি কিনতে পাওয়া যায় সেই মুরগিগুলোর মধ্যে টাইগার মুরগি হচ্ছে বিশেষ ধরনের মুরগি। টাইগার মুরগির সঠিকভাবে লালন পালন করলে ভালো লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু বাজারে অনেকেই টাইগার মুরগি চিনতে ভুল করে থাকেন অর্থাৎ টাইগার মুরগির স্থানে অন্য মুরগি কিনে নিয়ে থাকেন। এর কারণে অনেকের টাইগার মুরগির বাচ্চা কিনতে গিয়েও অনেক লসের সম্মুখীন হতে হয় মুরগী না চেনার কারণে। যেহেতু বাংলাদেশের কৃষক ভাইয়েরা বিভিন্ন ধরনের মুরগি পালন করে থাকেন তাদের মধ্যে ব্রয়লার মুরগি, দেশি মুরগি, পাকিস্তানি মুরগি ও হাইব্রিড মুরগি থাকার কারণে টাইগার মুরগি চিনতে অসুবিধা হতেই পারে।তাই নিচে টাইগার মুরগি চেনার কয়েকটি উপায় দেওয়া হলো বা এই বৈশিষ্ট্যগুলো দেখে আপনারা খুব সহজেই টাইগার মুরগি চিনতে পারবেন। 



১.অন্যান্য মুরগিগুলো থেকে টাইগার মুরগিগুলোর বিশেষ কিছু বৈশিষ্ট্য রয়েছে যার কারণে টাইগার মুরগী গুলো প্রথমেই তাদের চেহারা দেখেই অনেকে চিনতে পারে। 



২.টাইগার মুরগি চেনার আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে টাইগার মুরগির চেহারা অনেক ভালো হয়ে থাকে। অর্থাৎ টাইগার মুরগির গায়ে অনেক গোস্ত থাকে যার কারণে এদেরকে অনেক মোটাতাজা দেখায়। যার কারণে টাইগার মুরগি অন্যান্য মুরগির তুলনায় একটু আলাদা দেখতে লাগে। 


৩.টাইগার মুরগি চেনার আরেকটি উপায় হচ্ছে টাইগার মুরগির পা অন্যান্য মুরগি গুলোর তুলনায় মোটা থাকে। তাই টাইগার মুরগি যখন হাতে নিবেন অবশ্যই এদের পায়ের দিকে লক্ষ্য রাখবেন। 



৪.টাইগার মুরগির পা মোটা হওয়ার পাশাপাশি এদের বডিটা অনেক গোলাকার হয়ে থাকে। তাই এই মুরগিগুলো অন্যান্য মুরগী গুলোর মধ্যে থেকে খুব সহজেই সনাক্ত করা যায়। 



৫.অন্যান্য মুরগির তুলনায় টাইগার মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি হয়ে থাকে। যার কারনে এদের ওজন ও তুলনামূলকভাবে অন্যান্য মুরগী গুলোর তুলনায় বেশি হয়। তাই অনেকে এই মুরগি ওজন দেখেই শনাক্ত করতে পারেন। 



৬.টাইগার মুরগির গায়ের রং দেখেও চেনা যায়। কেননা টাইগার মুরগির গায়ের রং পুরোপুরি লাল কখনো হয় না। টাইগার মুরগির গায়ের রং কখনো লাল হলেও এটা অনেকটা কালারের হয়ে থাকে। 



৭.টাইগার মুরগি সাধারণত চার ধরনের দেখা যায়। লাল কালো সাদা এবং এদের মিশ্রণের একটি রং। তাই রং দেখে টাইগার মুরগি সনাক্ত করতে পারেন। 



যদি এগুলো দেখে টাইগার মুরগি চিনতে না পারেন তাহলে নিচের ভিডিওটি থেকে কিছুটা ধারণা নিতে পারেন। 







উপরের ভিডিওটি দেখার মাধ্যমে টাইগার মুরগি কিভাবে চিনবেন বা টাইগার মুরগি চেনার উপায় সম্পর্কে হয়তো ইতিমধ্যে জেনে গিয়েছেন । এবার টাইগার মুরগির অন্যান্য বিষয়গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হবে।



অন্য পোস্ট:কাকাতুয়া পাখির দাম কত ও কাকাতুয়া পাখি কোথায় পাওয়া যায় 

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়


অনেকেই টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে জানতে চাই। টাইগার মুরগির বাচ্চা চেনার ১০০ শতাংশ সঠিক কোন পদ্ধতি নেই। তবে কিছু বিষয় অবলম্বন করলে টাইগার মুরগির বাচ্চা সহজেই সনাক্ত করা যায়। 


➡️দেশি মুরগির বাচ্চা গুলোর তুলনায় টাইগার মুরগির বাচ্চা গুলো অনেক বেশি মোটাতাজা হয়ে থাকে। 


➡️টাইগার মুরগির বাচ্চার পায়ের দিকে অনেক বেশি মাংস থাকে যা সাধারণত অন্যান্য মুরগিগুলো থাকে না। 



এই বৈশিষ্ট্য গুলো দেখে টাইগার মুরগির বাচ্চা সনাক্ত করতে পারেন। যেহেতু বাচ্চা অবস্থায় মুরগি চেনা খুবই কঠিন একটি কাজ তাই এক্ষেত্রে অনেকের ভুল হতে পারে। 



টাইগার মুরগি কোথায় পাওয়া যায়


টাইগার মুরগি কোথায় পাওয়া যায় বা টাইগার মুরগি কোথা থেকে নিলে ভালো হবে এটা নিয়ে খামারিদের অসংখ্য প্রশ্ন রয়েছে । কেননা ভালো একটি স্থান থেকে অবশ্যই খাবার শুরু করার আগে টাইগার মুরগির বাচ্চা নেওয়া উচিত। কেননা ব্যবসার শুরুতেই যদি হোঁচট খেয়ে থাকেন তাহলে ব্যবসা করার মানসিকতা প্রথমেই নষ্ট হয়ে যায়। তাই অবশ্যই ভালো একটি জায়গা থেকে টাইগার মুরগির বাচ্চা সংগ্রহ করতে হবে।টাইগার মুরগির বাচ্চা বর্তমানে অনলাইনের মাধ্যমে পাওয়া যাবে। অর্থাৎ অনলাইনের মাধ্যমে অর্ডার করলে ঘরে বসেই আপনারা টাইগার মুরগির বাচ্চা ডেলিভারি পেয়ে যাবেন। টাইগার মুরগি কিনতে হলে সরাসরি টাইগার মুরগি অনলাইন মার্কেট এখানে গিয়ে টাইগার মুরগি অর্ডার করতে পারেন অথবা পেজটি থেকে সকল বিষয়ে জেনে তারপরে টাইগার মুরগি কিনতে পারেন।তাছাড়া সরাসরি eibuy এই ওয়েবসাইটটিতে টাইগার মুরগি অর্ডার করতে পারেন। 


টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে 


টাইগার মুরগি দেশি মুরগির মত ৬ মাস পর ডিম পাড়া শুরু করে থাকে। তবে অনেক মুরগি রয়েছে ছয় মাসের কিছু সময় আগে ডিম পাড়তে থাকে। তাই টাইগার মুরগি পালন করার পর 5 থেকে 6 মাস পর ডিম পাড়া শুরু করবে। টাইগার মুরগি বছরে ১৫০ থেকে ২০০টির মত ডিম দিতে পারে। 



অন্য পোস্ট:লাভ বার্ড পাখির দাম কত ও লাভ বার্ড পাখির ব্যবসা করে ভালো লাভ করার উপায় 

টাইগার মুরগির বাচ্চার দাম 


টাইগার মুরগি ব্যবসা শুরু করার আগে অবশ্যই টাইগার মুরগির বাচ্চার দাম কত বা বর্তমানে টাইগার মুরগির বাচ্চা পিস কত নেওয়া হচ্ছে এই বিষয়ে জানা জরুরী। বর্তমানে টাইগার মুরগির একপিস ৫০ গ্রাম ওজনের বাচ্চার মূল্য নেওয়া হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকার মধ্যে।টাইগার মুরগির ১০ দিনের বাচ্চার মূল্য ১৮০ টাকা। এই মুরগিগুলোর ওজন ১০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। 



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন তারা টাইগার মুরগি চেনার উপায় বা টাইগার মুরগী সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।




Post a Comment (0)
Previous Post Next Post