অভিযোগ পত্র লেখার নিয়ম।অভিযোগ পত্র নমুনা লিখুন খুব সহজেই

অভিযোগ পত্র লেখার নিয়ম।অভিযোগ পত্র নমুনা লিখুন খুব সহজেই


অভিযোগ পত্র লেখার নিয়ম আলাদা আলাদা ক্ষেত্রে আলাদা ভাবে লিখতে হয়।আমরা ব্যক্তিগত জীবন বা দৈনন্দিন জীবন এবং কর্মজীবনে নানান ধরণের সমস্যার সম্মুখীন হই,এর মধ্যে  কিছু সমস্যা আমরা নিজেরাই সমাধান করে ফেলি আর কিছু কিছু সমস্যা থাকে যা আমাদের পক্ষে সমাধান করা সম্ভব হয়ে উঠে না। 



নানান ধরণের হয়রানি,মানহানী, ছিনতাই,ডাকাতি  এবং নিরাপত্তাহানীর জন্য আমরা কর্তৃপক্ষকে জানাই বা সংশ্লিষ্ট ব্যক্তি বরাবর অভিযোগ পত্র জমা দিয়ে থাকি।অভিযোগ পত্র জমা দিতে হলে তো অবশ্যই আমাদের জানতে হবে অভিযোগ পত্র লেখার নিয়ম কানুন আর দেরি না করে আসুন জেনে নেই অভিযোগ পত্র লেখার নিয়ম



তথ্য সংক্রান্ত অভিযোগ পত্র লেখার নিয়ম



বরাবর,

প্রধান তথ্য কমিশনার,

তথ্য কমিশন

এফ ৩/এ,সিলেট প্রশাষনিক এলাকা,

সিলেট -১২০৭


অভিযোগ নংঃ

………

.অভিযোগকারীর নাম ও ঠিকানাঃ

………….

.অভিযোগ দাখিলের তারিখঃ

………..

.যার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তার নাম, ঠিকানাঃ

…………..

৪.অভিযোগের সংক্ষিপ্ত বিবরণঃ

………..

৫.সং ক্ষুব্ধতার কারণঃ

…………

৬.পার্থিত প্রতিকার 

………….

৭. উহার যৌক্তিকতাঃ

……………

৮.অভিযোগ এ উল্লেখিত বক্তব্যের সমর্থনে প্রয়োজনীয় কাগজ পত্রের বর্ণনাঃ

……………

সত্যপাঠ

আমি /আমরা এই মর্মে প্রত্যায়ন করিতেছি যে, এই অভিযোগ এ বর্নিত অভিযোগসমূহ আমার জ্ঞান ও বিশ্বাস মতে সত্য বলে জানি।


তারিখঃ

…….

আবেদনকারীর নামঃ

…….


★★পুলিশের কাছে অভিযোগ পত্রের নমুনা,,,


বরাবর,

অফিস ইনচার্জ,

কমলগঞ্জ থানা।

বিষয়ঃ যে বিষয়ে অভিযোগ করতে চান তার প্রসঙ্গে।


জনাব,

বিনীত নিবেদন এই যে,আমি নামঃ…….পিতাঃ……গ্রামঃ……..থানাঃ….জেলাঃ………থানায় আসিয়া এই মর্মে লিখিত ভাবে জানাইতেছি যে বাদী নামঃ…..পিতাঃ…….গ্রামঃ……..থানাঃ……..জেলাঃ…..গত তারিখঃ……সময়ঃ………….সমস্যার বিবরণ প্রদানঃ………।


অতএব,

 বিষয়টি অতন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করিতে জনাবের মর্জি হয়।


নিবেদক

নামঃ…….

মোবাইল নাম্বারঃ০১৭……..



অন্য পোস্টঃজরিমানা মওকুফের জন্য আবেদন করার নিয়ম 


থানায় অভিযোগ পত্র লেখার নিয়ম



পুলিশের কাছে  ডায়েরী বা জিডি করতে, কোনো উদ্ধার কাজ বা অন্য কোনো ধরনের হেল্প চাইতে হলে অফিসার ইনচার্জ বরাবর অভিযোগ পত্র লিখতে হয়।পুলিশের কাছে দরখাস্ত লেখার নিয়ম বলতে  বোঝানো হয়েছে সাধারণতো অভিযোগ পত্র বা সাধারণ জিডি। 


অনেকে হয়তো কেস মনে করতে পারেন তবে এটা কেস করা নয় এটা পুলিশের কাছে সাধারণভাবে অভিযোগ প্রদান করা। যার মাধ্যমে পুলিশ তার কার্যক্রম বা  সাধারণ তদন্ত শুরু করতে পারে।নিম্নে দেওয়া হলো থানায় কিভাবে অভিযোগ পত্র লিখবেন তার নিয়ম,,


বরাবর,

অফিস ইনচার্জ

হবিগন্জ থানা।

হবিগঞ্জ, সিলেট। 


জনাব,

বিনীত নিবেদনপূর্বক আপনাকে জানাচ্ছি যে আমি রোকেয়া বেগম এবং আমার পিতা মোঃ নাজীম উদ্দিন। আমি হবিগঞ্জ থানার একজন বাসিন্দা এবং অত্যন্ত সুনামের সঙ্গে আমি এবং আমার পরিবার দীর্ঘদিন যাবত অর্থ এলাকায় বসবাস করছি। হঠাৎ করে গত ১৩ ডিসেম্বর ২০২২ তারিখে ৯ বা ১০ টার দিকে একদল দুর্বৃত্তরা আমাদের বাসার টিনের ওপর ঢিল ছড়াছড়ি করে। যার ফলে আমরা সকলে আতঙ্কিত হই আমার বাচ্চারা খুবই ভয় পায় এবং তার  জন্য প্রতিবাদ করতে গেলে সেই দুর্বৃত্তটায় আমাদের ওপর বেশি চড়াও হয়। এমন অবস্থায় আমি এই বিষয়টি পুলিশ কর্মকর্তাদের কাছে সাধারণ ডায়রির মাধ্যমে জানানোর ইচ্ছা পোষণ করলাম।


অতএব,দয়া করে আমার অভিযোগটি বিবেচনায় এনে তদন্ত করার জন্য জনাবের মর্জি হয়


নিবেদক

রোকেয়া বেগম 

হবিগঞ্জ থানা।

সিলেট।

মোবাইল নাম্বার:০১৭……


এই ফরমেট অনুযায়ী আপনারা নিজেই নিজের পুলিশ দরখাস্ত লিখতে পারবেন।আর কম্পিউটারের দোকানে গিয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হবে না একটা অভিযোগ পত্র লিখানোর জন্য।  


এখানে শুধুমাত্র আপনারা নিজের নাম,নিজের পরিচয়, নিজের এড্রেস দিবেন এবং আপনার সঙ্গে যে  ধরনের অন্যায় হয়েছে সেটা তুলে ধরবেন।



অন্য পোস্টঃবিনা বেতনে অধ্যায়নের জন্য আবেদন করার নিয়ম 


গার্মেন্টসে অভিযোগ পত্র লিখার নিয়ম



হাজার হাজার মানুষ গার্মেন্টসে কাজ করে তাদের জীবিকা নির্বাহ করছে।অনেক বেকার যুবকের বেকারত্ব দূর হচ্ছে। আবার অনেক সময় দেখা যায়,অনেক সমস্যার সমমুখী হয়ে বা পারিবারিক কিছু কারণে আমাদেরকে চাকরি থেকে অব্যাহতি নিতে হয়,


তো কিভাবে আমরা গার্মেন্টসের চাকরি থেকে অব্যাহতি নিবো উদাহরনস্বরুপ তার একটা অভিযোগ পত্র নিম্নে দেয়া হলো:


বরাবর, 

পরিচালক 

গার্মেন্টস মালিক।

বন্দর, চট্টগ্রাম। 


বিষয় :গার্মেন্টস চাকরি হতে অব্যাহতির আবেদন। 


জনাব,

যথাবিহিত সম্মান পূর্বক নিবেদন এই যে,আমি রাজিয়া বেগম আপনার গার্মেন্টসে দীর্ঘ ৬ বছর যাবৎ একজন দক্ষ গার্মেন্টস কর্মী হিসেবে নিয়োজিত আছি।বর্তমানে আমার পারিবারিক সমস্যার জন্য আগামী ০৪,১১,২০২১ ইং হইতে আর কাজ করা সম্ভব হবে না। 


অতএব, 

জনাবের নিকট আকুল আবেদন এই যে,আমাকে উক্ত চাকরি হতে অব্যাহতি প্রদান করে বাধিত করবেন। 


নিবেদক

নাম:রাজিয়া বেগম

আইডি নং:৪৩২৫৬…

পদবি:গার্মেন্টস কর্মী। 

মোবাইল নং:০১৭……


গার্মেন্টসের কাজ থেকে অব্যাহতি নেয়ার একটি ফরমেট লিখে দিলাম এখন আপনি আপনার সমস্যাগুলো এবং আপনার পরিচয়,আপনার ঠিকানা অনুযায়ী এই পত্রটি পরিবর্তন করতে পারবেন এবং সেটা আপনার গার্মেন্টস মালিক বা ম্যানেজার কে প্রেরন করতে পারবেন নির্দ্বিধায়।



চেয়ারম্যান বরাবর অভিযোগ পত্র লিখার নিয়ম



চেয়ারম্যান এলাকার সব থেকে সম্মানি একজন ব্যক্তি। এলাকার অভিভাবক হচ্ছে চেয়ারম্যান।এলাকার ভালো-মন্দ দেখার দায়িত্বে থাকেন উনি।


যেহেতু এখন ডিজিটাল যুগ তো  সবকিছু আধুনিক তাই সেই আগের মত আমাদেরকে  মুখে অভিযোগ করলে হবে না কাগজে-কলমে অভিযোগ করতে হবে চেয়ারম্যান বরাবর।যাতে অভিযোগ পত্রের সমস্যা অনুযায়ী তিনি সমাধান করতে পারেন।



বরাবর,

চেয়ারম্যান মহোদয়,

কুলাউড়া পৌরসভা,

মৌলভীবাজার। 


বিষয়: জমির জায়গা দখল সংক্রান্ত বিষয়ে সমাধানের জন্য আবেদন।


জনাব, আমি সুফিয়ান মিয়া এবং আমার পিতার নাম মোঃ হারিস মিয়া। আমি আপনার পৌরসভার কুলাউড়ার একজন দিনমজুর শ্রমিক। আমি আপনার কাছে এই মর্মে শরণাপন্ন হয়েছি যে আমার নিজের একমাত্র জমি আমার বাড়ির ভিটা। হঠাৎ করে আমার পাশের জমির মালিক একজন বয়স্ক চাচা আমার জমিতে প্রায় পাঁচ ফুট জায়গা দখল করে নিয়েছেন। এমতাবস্থায় আমি সাধারণভাবে তাদের বাধা দেই। আমাকে তারা ধাক্কা মেরে সরাই দিছে,কিন্তু তারা দাবি করে তাদের নিজের জমিতে তারা প্রাচীন নির্মাণ করছে তাতে আমার কি সমস্যা হচ্ছে।এবং তারা পুনরায় কাজ শুরু করে। আমি অন্য কোন উপায় না পেয়ে আপনার কাছে অভিযোগ পত্রের মাধ্যমে  শরণাপন্ন হই যেন আপনি আমাকে একটি সঠিক সমাধান দেন।


অতএব, 

আমার এই সমস্যার সমাধান করে দিয়ে আমাকে একটি সঠিক সমাধান করে দিতে  জনাবের মর্জি হয়।


নিবেদক

সুফিয়ান মিয়া।

কুলাউড়া পৌরসভা। 

মৌলভীবাজার।



আপনাদের জন্য  সম্পূর্ণ একটি দরখাস্তের ফরমেট লিখে দিলাম এখন আপনি আপনার সমস্যাগুলো এবং আপনার পরিচয়,আপনার ঠিকানা অনুযায়ী এই পত্ররি পরিবর্তন করতে পারবেন এবং সেটা চেয়ারম্যানের কাছে প্রেরণ করতে পারবেন নির্ধিদায়।



প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পত্র লেখার নিয়ম



অনেক সময় স্কুল/কলেজের প্রধান শিক্ষকগন  ইসলাম নিয়ম-নীতির তোয়াক্কা না করে তাদের খেয়াল খুশিমতো বিদ্যালয় চালান। এ ছাড়াও তাদের দ্বারা  নানা দুর্নীতি ঘটে থাকে স্কুল /কলেজে। তাই তাদের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করা হয়।তেমনি একটা অভিযোগ পত্র নিম্নে:


বরাবর 

স্কুল কর্তৃপক্ষ 

বড়হাট মডেল হাই স্কুল, হবিগঞ্জ। 


বিষয় :প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির আবেদন।  


উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে উল্লেখ করা যাচ্ছে যে,বড়হাট মডেল হাই স্কুলের ছাত্রছাত্রীরা অভিযোগ করেছে যে তাদের প্রধান শিক্ষক জনাব আতিকুর  রহমান,তিনি অনেক দুর্নীতি ও অনৈতিক কাজে যুক্ত আছেন। স্কুলের কোন নিয়ম নীতি মেনে চলছেন না। ছাত্র ছাত্রীদের কাছ থেকে বেশি বেশি ফি নিচ্ছেন। তাদের সাথে খারাপ আচরণ করছেন। 


অতএব, 

স্কুল কর্তৃপক্ষের  নিকট আমাদের আবেদন এই যে,এই দিকগুলা বিবেচনা করে আপনারা একটা সমাধান দিবেন । 


নিবেদক

বড়হাট মডেল হাই স্কুলের ছাত্র-ছাত্রীগণ 

তারিখ :০৪,০২,২০২৩


বাংলাদেশের এরকম অনেক বিদ্যালয় আছে, যে বিদ্যালয়গুলোতে এরকম দুর্নীতিবাজ প্রধান শিক্ষক রয়েছে। বিভিন্ন দুর্নীতি কাজের সাথে লিপ্ত হয়ে, বিদ্যালয়ের সুনাম নষ্ট করেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে, যেকেউ স্কুল কর্তৃপক্ষের কাছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পত্র লিখতে পারবেন।



★★বিদ্যুৎ অভিযোগ পত্র লিখার নিয়মঃ-


আমাদের ব্যক্তিগত, পারিবারিক ও কর্ম জীবনে যেকোনো সময় সমস্যা আসতে পারে। এবং সকলের জীবনেই এমন কিছু সমস্যা আসে যার সমাধান আমাদের নিজেদের হাতে থাকে না। 



সেক্ষেত্রে নির্দিষ্ট কর্তৃপক্ষকে অভিযোগ পত্র জমা দিয়ে সমাধানের জন্য অনুরোধ করা হয়।অনেকে হয়তো জানেন না বিদ্যুৎ অভিযোগ পত্র কিভাবে লিখতে হয়, অভিযোগ পত্র লেখার নিয়ম দেওয়া হল :


বরাবর 

বাণিজ্যিক ব্যবস্থাপক 

বিদ্যুৎ অফিসের নাম,,, 

বিদ্যুৎ অফিসের ঠিকানা,,

তারিখ :০৪,০২,২০২৩


বিষয় :বিদ্যুৎ মিটার পরিবর্তনের জন্য আবেদন পত্র।   


জনাব,

যথাবিহিত সম্মানপূর্বক নিবেদন এই যে, আমি উওর রাজবাড়ি এলাকার একজন বাসিন্দা। মহাশয় আমার নাম রহিম মিয়া এবং আমার মিটার নাম্বার *****।মহাশয় বিগত একমাস হতে আমার বিদ্যুৎ মিটার সঠিকভাবে কাজ করছে না, আমার মনে হচ্ছে যে আমার বিদ্যুৎ বিল অনেক বেশি বেশি আসছে। তাই আপনার নিকট আমার আবেদন আমার বিদ্যুৎ মিটার পরিবর্তনের ব্যবস্থা করিবেন। 


অতএব,

 মহোদয়ের সমীপে আকুল আবেদন, যে আপনি আমার আবেদন গ্রহণ করে আমাকে সাহায্য করিবেন। 


নিবেদক

নাম:রহিম মিয়া।

মিটার নাম্বার :*****


সাধারণত আমরা মিটার পরিবর্তনের জন্য, বিদ্যুৎ অফিসে এরকমই আবেদন করে থাকি, এই আবেদন পত্র অনুকরণ করে যে কোন সমস্যা সমাধানের জন্য বিদ্যুৎ অফিসে আবেদন করতে পারবেন।



পরিশেষে, আশাকরি পোস্টটি পড়ে আপনারা অভিযোগ পত্র লেখার নিয়ম,থানায় এবং গার্মেন্টসে  অভিযোগ পত্র লেখার নিয়ম,চেয়ারম্যান বরাবর অভিযোগ পত্র লেখার নিয়ম,বিদ্যুৎ অভিযোগ পত্র লেখার নিয়ম, প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ পত্র লেখার নিয়ম এসব সম্বন্ধে  প্রয়োজনীয় তথ্য জানতে পেরেছেন।এই বিষয় সম্পর্কে কোন ধরনের প্রশ্ন থাকে,তাহলে অবশ্যই কমেন্টে জানাতে পারেন।

Post a Comment (0)
Previous Post Next Post