ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম ও অনলাইনে আবেদনের শর্তাবলী

 


ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম: আপনি হয়তো জেনে থাকবেন-কোন পণ্য কেনার পরবর্তীতে যদি কেউ প্রতারিত হয়ে থাকে তাহলে প্রতিকারের জন্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করার সুযোগ রয়েছে। 


তবে সেই সুযোগটি ভোগ করতে চাইলে অবশ্যই সঠিক পদ্ধতি জানতে হবে। কেননা সঠিক পদ্ধতিতে অভিযোগ না করতে জানলে আপনার করা অভিযোগটি খুব সহজেই বাতিল হতে পারে। 



ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম ও অনলাইনে আবেদনের শর্তাবলী

ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম


তাই যারা ইতিমধ্যে ভোক্তা অধিকারের জন্য অভিযোগ করে ব্যর্থ হয়েছেন বা ভোক্তা অধিকার আদায়ের উদ্দেশ্যে অভিযোগ করার কথা চিন্তা করছেন- তারা অবশ্যই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। 


আজ আমরা আমাদের আলোচনায় ভক্তা অধিকার অভিযোগ করার নিয়ম সুস্পষ্ট ভাবে তুলে ধরবো। তো সুপ্রিয় পাঠক বৃন্দ আসুন জেনে নেই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সঠিক পদ্ধতিতে ভোক্তা অধিকার অভিযোগ করার সুনির্দিষ্ট নিয়ম সম্পর্কে।


ভোক্তা অধিদপ্তর এর কাজ কি?


ভোক্তা অধিদপ্তর এর কাজ হল- সেই সকল অপরাধীদেরকে সনাক্ত করা এবং সঠিক সময় সঠিক পদ্ধতিতে ভোক্তা অভিযোগ গ্রহণ করে তাদের জন্য সঠিক ব্যবস্থাপনা গ্রহণ করা। 


ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম


আমরা সবাই জানি- যেকোনো প্রতিষ্ঠানের একটি আলাদা সুনির্দিষ্ট নিয়ম থেকে থাকে। তাই স্বাভাবিকভাবে আমরা যদি ভোক্তা অধিকার অভিযোগের জন্য আবেদন করতে চাই তাহলে সঠিক নিয়ম অনুসরণ করতে হবে। 



শুধুমাত্র অভিযোগ-দায়েরের এর সঠিক পদ্ধতিতে আমরা যদি অভিযোগ ফরম জমা করতে পারি তাহলে খুব তাড়াতাড়ি উপকৃত হব। তাই আপনি যদি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মোতাবেক অভিযোগ করতে পারেন তাহলে আপনার অভিযোগটি খুব দ্রুত গ্রহণ করা হবে এবং আপনি আপনার সমস্যার প্রতিকার পাবেন।



অন্য পোস্টঃবিবাহ পড়ানোর নিয়ম 

ভোক্তা অধিকার অভিযোগ online


তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই দুনিয়ায়, বর্তমানে প্রত্যেকটি কাজ করাই সম্ভব হচ্ছে ঘরে বসে। আপনি যদি চান তাহলে অনলাইনের মাধ্যমেও ভোক্তা অধিকার অভিযোগ করতে পারবেন। এক্ষেত্রে মূলত আপনাকে তাদের মেইলে ইমেইল পাঠাতে হবে। 


ভোক্তা অধিকার অধিদপ্তরের সাথে আপনি যেকোনো সময় যেকোনো ধরনের যোগাযোগ করতে পারবেন [email protected] মেইলে ইমেইল পাঠিয়ে। তবে হ্যাঁ যদি অভিযোগ পাঠানোর জন্য আপনি কোন মেইল পাঠাতে চান সেক্ষেত্রে।[email protected] মেইলে আপনার অভিযোগ বার্তা পাঠিয়ে দিবেন। 


ভোক্তা অধিকার অভিযোগ নাম্বার


আমরা সবাই জানি প্রত্যেকটি প্রতিষ্ঠানে যোগাযোগের জন্য একটা সুনির্দিষ্ট ফোন নাম্বার থেকে থাকে। এক্ষেত্রে ভোক্তা অধিদপ্তরে যদি আমরা অভিযোগের জন্য সরাসরি ফোন করতে চাই এর জন্য রয়েছে একটি নির্দিষ্ট নম্বর। ভোক্তা অধিকার অভিযোগ নাম্বার হলো: ০৩-৫৫০১৩২১৮.


ফলো করুন নিচের ইমেজটি

ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম ও অনলাইনে আবেদনের শর্তাবলী


ভোক্তা অধিকার অভিযোগ ফরম


সচেতনতার মাধ্যমে বক্তাদের আইন সম্পর্কে সচেতন থাকা এবং সচেতন করাটা খুবই জরুরী। তাই আশেপাশে যারা রয়েছে তাদের অবশ্যই এই আইন সম্পর্কে অবগত করার চেষ্টা করুন। সেই সাথে আপনি যদি ভোক্তা অধিকার অভিযোগ ফরম সংগ্রহ করতে চান তাহলে ভোক্তা অধিকার অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। 

ভোক্তা অধিকার অভিযোগ ফরম পেতে ক্লিক করুন:link 


ভোক্তা অধিকার অভিযোগ ফরম পিডিএফ

ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম ও অনলাইনে আবেদনের শর্তাবলী



অন্য পোস্টঃশোক বার্তা লেখার নিয়ম 


ভোক্তা অধিকার অধিদপ্তর


জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হল ভোক্তা অধিকার অভিযোগের সুনির্দিষ্ট স্থান। ২০০৯ সালের ৭৬ তম ধারা অনুযায়ী- যেকোনো ব্যক্তি সাধারণভাবে একজন ভোক্তা হতে পারেন। এই অধ্যাদেশের অধীন ভোক্তা অধিকার বিরোধী কার্য সম্পর্কে মহা পরিচালক এর নিকট ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তিকে অভিহিত করে লিখিত অভিযোগ দায়ের করতে পারবেন।  

অফিসিয়াল ওয়েবসাইট লিংক:https://dncrp.portal.gov.bd/


আরো দেখুন:


আপনি একজন সাধারণ বক্তা হয়ে যেখানে যেখানে অভিযোগ দায়ের করতে পারবেন- 

  • মহাপরিচালক, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা, ফোন: +৮৮০২ ৮১৮৯৪২৫

  • জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র,  টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল: [email protected]  

  • উপ পরিচালক, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন, বন্দরটিলা, চট্টগ্রাম, ফোন: +৮৮ ০২৩৩ ৩৩৪১২১২

  • উপ পরিচালক, রাজশাহী বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, শ্রীরামপুর, রাজশাহী, ফোন: +৮৮ ০২৫৮ ৮৮০৭৭৪

  • উপ পরিচালক, খুলনা বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, টিসিবি ভবন, শিববাড়ী মোড়, খুলনা, ফোন: +৮৮ ০২৪৭ ৭৭২২৩১১

  • উপ পরিচালক, বরিশাল বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মহিলা ক্লাব ভবন, বরিশাল, ফোন: +৮৮ ০২৪৭ ৮৮৬২০৪২

  • উপ পরিচালক, সিলেট বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট ফোন: +৮৮ ০২৯৯ ৬৬৪৩৪৫৬

  • উপ পরিচালক, রংপুর বিভাগীয় কার্যালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নিউ ইঞ্জিনিয়ার পাড়া, রংপুর, ফোন: +৮৮ ০৫২১-৫৫৬৯১

  • প্রত্যেক জেলার জেলা ম্যাজিস্ট্রেট।

অন্য পোস্টঃউপবৃত্তির ফরম পূরণের নিয়ম


ভোক্তা অধিকার বিরোধী কার্য ও অপরাধ কি কি?



এখন কথা হল আপনি যে ভোক্তা অধিকার বিরোধী আবেদন করবেন কি কি অপরাধ ও কার্যগুলো মাথায় রাখতে হবে! আমরা মূলত এ পর্যায়ে ভোক্তা অধিকার বিরোধী কার্যকলাপ সম্পর্কে আলোচনা করব। তাহলে আসুন জেনে নেই বিরোধী কার্যকলাপ গুলো আসলে কি কি?

  • নির্ধারিত মূল্য অপেক্ষায় অধিক মূল্যে কোন পণ্য ঔষধ বা সেবা বিক্রয় করা অথবা বিক্রয়ের প্রস্তাব দেওয়া।

  • স্বইচ্ছায় ভেজাল মিশ্রিত পণ্য বা ওষুধ বিক্রয় করা বা বিক্রয় করার প্রস্তাব দেওয়া।

  • মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণ কে প্রতারিত করা।

  • স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নিষিদ্ধ দ্রব্য পণ্যের সাথে মিশ্রন এবং বিক্রয়।

  • ওজনে ভেজাল করা।

  • দৈর্ঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা।

  • মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রি করা

  • কোন নকল পণ্য বা ওষুধ প্রস্তুত করা।

  • প্রতিশ্রুতি পূর্ণবাস সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা।

  • অবহেলা দায়িত্বহীনতা দ্বারা সেবা গ্রহিতার অর্থ, স্বাস্থ্য ও জীবনহানে ঘটানো সহ প্রভৃতি




তো সুপ্রিয় পাঠক বৃন্দ, ভোক্তা অধিকার অভিযোগ করার নিয়ম সম্পর্কিত আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন এবং নিয়মিত এই ধরনের আর্টিকেল এর নোটিফিকেশন পেতে আমাদের সাথে থাকুন। আল্লাহ হাফেজ।


Post a Comment (0)
Previous Post Next Post