বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম

 

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন: আসসালামু আলাইকুম– সুপ্রিয় পাঠকবৃন্দ, সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের আর্টিকেলে। আজ আমরা আলোচনা করব বিনা বেতনে অধ্যায়নের জন্য আবেদন লেখার সঠিক নিয়ম সম্পর্কে। আপনারা যারা বিনা বেতনে অধ্যায়নের  জন্য আবেদন করতে চাচ্ছেন তারা অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। 


বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম


আজকের আর্টিকেলের প্রয়োজনীয়তা


আপনি যদি আমাদের আর্টিকেল সম্পূর্ণ পড়েন তাহলে বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন class 3, বিনা বেতনে অধানের জন্য আবেদন কলেজ, বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন hsc, বিনা বেতনে অধানের জন্য আবেদন class 5, 


বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন class 6, বিনা বেতনে অধরের জন্য আবেদন পত্র in english, বিনা বেতনে আধানের জন্য আবেদন pdf এবং বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন class 4 এর সঠিক নিয়মে লেখা আবেদন পত্র পেয়ে যাবেন। তাহলে আসুন কথা না বাড়িয়ে মূল আলোচনা পর্ব শুরু করি। 


বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন


আপনি যদি কোন প্রতিষ্ঠানে বিনা বেতনে  অধ্যায়নরত অবস্থায় থাকতে চান তাহলে অবশ্যই সঠিকভাবে আবেদন পত্র লিখতে জানতে হবে। কেননা আপনি যদি আবেদনের মাধ্যমে আপনার শিক্ষককে তা স্মার্টলি বোঝাতে পারেন তাহলে এটা কাজে আসবে। 


তাই এজন্য বিনা বেতনে অধ্যয়নের আবেদন পত্র লেখার এ টু জেড জেনে নেওয়াটা জরুরী। আর হ্যাঁ, আবেদনপত্রকে আপনি চাইলে দরখাস্ত বলেও সম্বোধন করতে পারেন। 


কেননা বিনা বেতনে অধ্যায়নের জন্য আবেদন পত্র এবং বিনা বেতনে অধ্যায়নের জন্য দরখাস্তপত্র দুটো একই জিনিস। তাহলে আসুন এবার ধাপে ধাপে জেনে নেই কিভাবে আপনি বিনা বেতনে অধায়নের জন্য একটি আবেদন পত্র লিখবেন। 



অন্য পোস্টঃজরিমানা মওকুফের জন্য আবেদন করার নিয়ম 

আবেদনপত্র লেখার সঠিক নিয়ম


আপনি যেকোনো ক্লাসে অবস্থানরত অবস্থায় বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লিখতে চাইলে সব সময় একই নিয়ম অনুসরণ করবেন। কেননা আলাদা আলাদা প্রতিষ্ঠান বা আলাদা শ্রেণীতে পড়ার উপরে আবেদন পত্রের কোন পার্থক্য নেই। 


তবে হ্যাঁ আপনি হয়তো আপনার ইনফরমেশন গুলো কিছুটা ভিন্ন দেবেন তবে বিনা বেতনে আবেদন পত্র লেখার নিয়ম ধারাবাহিকভাবে সচরাচর একই রকম হয়ে থাকে।। তাই আপনি যদি সঠিক নিয়ম অনুসরণ করতে চান তাহলে প্রথমত: আপনার লিখতে হবে, আপনি যেই দিনে আবেদনপত্রটি লিখছেন সেই দিনের তারিখ। 


দ্বিতীয়তঃ আবেদন পত্রটি যার কাছে পাঠাচ্ছেন তার নাম অর্থাৎ প্রধান শিক্ষক অথবা অধ্যক্ষ। সংবন্ধন প্রক্রিয়ার সম্পন্ন হলে পরবর্তীতে আপনার প্রতিষ্ঠানের নাম উল্লেখ করতে হবে এবং সম্পূর্ণ ঠিকানা দিতে হবে। 


এরপর আপনি যে বিষয় নিয়ে আবেদনপত্রটি লিখছেন তা সুস্পষ্টভাবে এক লাইনে সম্পন্ন করতে হবে। যেমন ধরুন— আপনি নলডাঙ্গা উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করছেন। ক্লাস এইটে পড়েন। আপনি চাচ্ছেন বিনা বেতনে ওই স্কুলে অধ্যয়ন করতে। এক্ষেত্রে আপনি শুরুটা ঠিকঠাক ভাবে করার পরবর্তীতে বিষয় লিখবেন– বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন। 


বিষয় লেখা সম্পূর্ণ হলে পরবর্তীতে আপনি আপনার বক্তব্য পেশ করবেন। তারপর নিজের পরিচয় শ্রেণীর রোল এবং বিভাগ দিয়ে ইতি টানবেন আবেদন পত্রের। ব্যাস এটুকুই

বিনা বেতনে অধ্যায়নের জন্য অনুমতি প্রদানের জন্য আবেদন

তারিখ : ১১- ০১- ২০২১

বরাবর

অধ্যক্ষ

খুলনা মডেল কলেজ

খুলনা।

বিষয়- বিনা বেতনে অধ্যায়নের জন্য অনুমতি প্রদান প্রসঙ্গে।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার স্বনামধন্য প্রতিষ্ঠানে একাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, আমি অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান। আমাদের ৭ (সাত) সদস্যের পরিবারের পিতা একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি।আমার পিতা দৈনিক মজুরী ভিত্তিতে একটি দোকানের বিক্রয় কর্মীর কাজ করেন। আমার পরিবারের আমি সহ তিন ভাই বোন বিভিন্ন শ্রেণিতে অধ্যয়নরত। কিন্তু আমার বাবার স্বল্প আয়ে দুর্মূল্যের বাজারে সংসার চালিয়ে লেখাপড়ার খরচ দেওয়া অত্যন্ত দুঃসাধ্য।

অতএব, আকুল আবেদন এই যে, মানবিক বিবেচনায় আমাকে অত্র প্রতিষ্ঠানে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ দান করে আমার উচ্চতর শিক্ষা লাভের পথ সুগম করলে চির কৃতজ্ঞ থাকব।

বিনীত নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্র

রাসেল আহমদ

শ্রেণি- একাদশ

শ্রেণী রোল নং- ৩

বিভাগ- বিজ্ঞান


নমুনা-০১ 

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম


নমুনা-২ 


বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম


নমুনা-৩ 



বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম


নমুনা-৪ 

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম

নমুনা-৫ 


বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন | জেনে নিন আবেদনপত্র লেখার সঠিক নিয়ম



অন্য পোস্টঃউপবৃত্তির ফরম পূরণ করার নিয়ম 

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র ইংরেজিতে

 

January 21, 2023 

The Principal

St. Francis Anglo Indian Girls Higher Secondary School

Trichy Road

Coimbatore – 641012

Subject: Application for late fee submission due to financial reasons

Dear Sir,

I am Rajesh Karthik, father of Sudharshana Rajesh. She is a student of Class IX B in your prestigious institution. I am writing this letter to inform you that I will not be able to pay my daughter’s fee this month as we are facing a huge financial crisis. I recently lost my job, and so it has become really difficult for me to manage all the expenses. I would like to apologise for the inconvenience caused.

I would be very grateful if you could allow me to pay this term’s fees in three or four instalments. I assure you that I will make every effort to make the full payment by the end of next month.

Looking forward to a positive response from your side.

Thank you for your kind consideration.

Yours sincerely,

Signature of the sender

RAJESH KARTHIK

Father of Sudharshana Rajesh

Class IX B

Roll No. 50

ফলো করুন ইমেজ


পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বৃন্দ, এই ছিল বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন সম্পর্কিত আমাদের আজকের আর্টিকেল। আশা করছি আমাদের দেওয়া নিয়মাবলী অনুসরণ করলে আপনি খুব সহজেই আপনার মত করে আবেদন পত্র লিখে ফেলতে সক্ষম হবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Post a Comment (0)
Previous Post Next Post