প্রশংসাপত্রের জন্য আবেদন।প্রশংসা পত্র লেখার নিয়ম


প্রশংসা পত্রের জন্য আবেদন: হর-হামেশাই আমাদের প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার প্রয়োজন পড়ে। কেননা অনেক কাজেই লেগে থাকে প্রশংসা পত্র। অনেকেই জানিনা প্রশংসা পত্রের জন্য আবেদন কিভাবে করতে হয়। তাই যে বা যারা প্রশংসা পত্র লেখার সঠিক নিয়ম জানার জন্য ফোনটি হাতে নিয়েছেন তাদেরকে বলব, আমাদের এই আর্টিকেলটি স্কিপ না করে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কেন না এই আর্টিকেলে আমরা আপনাদেরকে জানাতে চলেছিঃ 


প্রশংসাপত্রের জন্য আবেদন


  • প্রশংসা পত্র কি?

  • প্রশংসা পত্র লেখার নিয়ম

  • কলেজের প্রশংসা পত্রের জন্য আবেদন

  • প্রশংসা পত্রের জন্য আবেদন hsc

  • প্রশংসাপত্রের জন্য আবেদন class 5

  • প্রশংসাপত্রের জন্য আবেদন class 8

  • প্রশংসাপত্রের জন্য আবেদন class 9

  • প্রশংসা পত্রের জন্য আবেদন ক্লাস ৬

  • মাস্টার্স প্রশংসা পত্রের জন্য আবেদন

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, তাহলে আসুন- জেনে নেই প্রশংসা পত্রের জন্য আবেদন লেখার নিয়ম এবং নমুনা চিত্র। 


প্রশংসাপত্রের জন্য আবেদন দরখাস্ত


প্রশংসা পত্রের জন্য আবেদন করার প্রয়োজনীয়তা থেকে থাকে শিক্ষার্থীদের। কেননা প্রশংসা পত্র হচ্ছে সাবেক শিক্ষার্থীদের পরিচয় প্রদানকারী পত্র যেটা নতুন স্কুল কলেজে ভর্তির ক্ষেত্রে প্রয়োজন পড়ে। 

তাছাড়াও এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলোতে চাকরির এপ্লাই করার পাশাপাশি বিভিন্ন কোর্সে ভর্তি হবার কারণে ও প্রশংসা পত্র জমাদানের প্রয়োজন পড়ে। তাই প্রশংসাপত্রের জন্য আবেদন কিভাবে লিখতে হয় সে সম্পর্কে ধারণা থাকাটা খুবই জরুরী।


প্রশংসাপত্র কি?


ইতিমধ্যে আমরা বলেছি প্রশংসা পত্র মূলত কি কাজে ব্যবহার করা হয়! হয়তো ইতোমধ্যে অনেকে এটা বুঝেও গেছেন প্রশংসা পত্র কে কিভাবে সংজ্ঞায়িত করা হয়েছে। তবুও বোঝার সুবিধার্থে আবারো বলছি প্রশংসা পত্র হল সাবেক শিক্ষার্থীদের পরিচয় প্রদানকারী পত্র। 


প্রশংসা পত্রের জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত লেখার নিয়ম


আমার অথবা আপনার প্রশংসা পত্রের প্রয়োজন। কিন্তু আপনি শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারছেন না। এর জন্য অবশ্যই প্রধান শিক্ষকের কাছে আপনাকে অন্য কারো মাধ্যমে একটা দরখাস্ত পাঠাতেই হবে। এক্ষেত্রে মনে করুন আপনি সজীব। পড়াশোনা করছেন নলবাতা উচ্চ বিদ্যালয়ে। পড়াশোনায় অনেক ভালো এসএসসিতে অর্জন করেছেন জিপিএ ফাইভ। এখন আপনি আপনার প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদন পত্র লিখবেন। এক্ষেত্রে আপনাকে যে নিয়ম বা ইন্সট্রাকশন ফলো করতে হবে সেটা নিম্নরূপ:


প্রশংসাপত্রের জন্য আবেদন



তারিখ: ০৬)০২/২০২৩


বরাবর,

প্রধান শিক্ষক,

নলবাতা উচ্চ বিদ্যালয়

সিংড়া-নাটোর


বিষয়: প্রশংসাপত্রের জন্য আবেদন


জনাব,


সবিনয় নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ে গত পাঁচ বছর কৃতিত্বের সঙ্গে অধ্যয়ন করেছি। আপনার বিদ্যালয় থেকে ২০২০ সালে যশোর বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ-৪.৮৮ পেয়ে এ- গ্রেডে উত্তীর্ণ হয়েছি। বিদ্যালয়ে অধ্যয়নকালে আমি বিদ্যালয়ের ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গেও সক্রিয়ভাবে জড়িত ছিলাম এবং কখনো কোনোরকম আইন-শৃঙ্খলাবিরোধী কাজে অংশগ্রহণ করিনি। কয়েক দিনের মধ্যে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে। তাই আমার একটি প্রশংসাপত্র প্রয়োজন।


অতএব অনুগ্রহপূর্বক আমাকে আমার চারিত্রিক ও শিক্ষা বিষয়ক প্রশংসাপত্র প্রদান করতে বাধিত থাকবেন। 

নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্র

সজীব প্রামানিক



অন্য পোস্টঃবিনা বেতনে অধ্যায়নের জন্য আবেদন করার নিয়ম 


কলেজের অধ্যক্ষের নিকট প্রশংসা পত্র চেয়ে আবেদন


আপনি যদি কলেজের অধ্যক্ষের নিকট থেকে প্রশংসা পত্রের জন্য আবেদন করার কথা ভেবে থাকেন তাহলে নিচের নিয়মাবলী অনুসরণ করুন।


প্রশংসাপত্রের জন্য আবেদন

৬ ফেব্রুয়ারি ২০২৩ 

মাননীয় অধ্যক্ষ 

পীরগাছা ডিগ্রি কলেজ, পীরগাছা, রংপুর। 

 

বিষয় : প্রশংসাপত্রের জন্য আবেদন। 

মহােদয় 

যথাবিহীত সম্মান প্রদর্শনপূর্বক সবিনয় নিবেদন এই যে, আমি আপনার কলেজের একজন প্রাক্তন ছাত্র। আমি আপনার কলেজ। থেকে ২০১৭ সালে বরিশাল শিক্ষা বাের্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ‘এ’ গ্রেডে উত্তীর্ণ হয়েছি। আমি কলেজের সাংস্কৃতিক ও ক্রীড়া দলের একজন সক্রিয় সদস্য ছিলাম। বর্তমানে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আপনার নিকট থেকে আমার একখানা প্রশংসাপত্রের একান্ত দরকার।

অতএব মহােদয় সমীপে বিনীত প্রার্থনা, দয়া করে আমার চরিত্র, শিক্ষাগত তথ্যাবলি ও আপনার কলেজে বিগত দুবছর অধ্যয়নকালীন আমার যাবতীয় কৃতিত্ব উল্লেখপূর্বক প্রশংসাপত্র দানে বাধিত করবেন। 

বিনয়াবনতー

আপনার অনুগত ছাত্র 

কল্যাণ মিত্র 

মানবিক শাখা, রােল নং : ২২৯৮

শিক্ষাবর্ষ : ২০২১-২০২২।

 

প্রশংসা পত্রের জন্য আবেদন নমুনা চিত্রাবলী


প্রশংসাপত্রের জন্য আবেদন


প্রশংসাপত্রের জন্য আবেদন


প্রশংসাপত্রের জন্য আবেদন


প্রশংসাপত্রের জন্য আবেদন



অন্য পোস্টঃজরিমানা মওকুফের জন্য আবেদন করার নিয়ম 


পরিশেষে: প্রশংসা পত্রের জন্য আবেদন সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি এ পর্যন্তই। তো সুপ্রিয় পাঠকবৃন্দ আশা করি আমাদের এই ইনফরমেশন গুলো আপনাদের অনেকটাই কাজে আসবে। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এবং গুরুত্বপূর্ণ এমন আরো পোস্টের নোটিফিকেশন সবার আগে পেতে আমাদের ফলো করে রাখবেন। আল্লাহ হাফেজ।

Post a Comment (0)
Previous Post Next Post