লাভ বার্ড পাখির দাম কত

লাভ বার্ড পাখির দাম কত


আসসালামালাইকুম বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করবো লাভবার্ড  পাখি কি খায়,লাভ বার্ড পাখির চেনার উপায় এবং লাভ বার্ড পাখির দাম কত সেই বিষয় সম্পর্কে। 


লাভ বার্ড পাখি সম্পর্কে কিছু কথা



লাভ বার্ড পাখির প্রজাতির নাম হচ্ছে আগাপোরনিস।লাভ বার্ড  পাখির গড় আয়ু হয়ে থাকে ২০ বছরের মতো।এই পাখিগুলো সাধারণত ৫ থেকে ৭ ইঞ্চি মতো লম্বা হয়ে থাকে। পৃথিবীতে মোট নয় জাতের লাভ বার্ড পাখি দেখা যায়।এদের মধ্যে আর জাতের লাভ বার্ড পাখির আবাসস্থলই হচ্ছে আফ্রিকাতে।লাভ বার্ড পাখির মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হচ্ছে Beloved Peach-Faced Lovebird”।এই পাখিগুলো সাধারণত ১০ থেকে ১৫ বছর বেঁচে থাকে। অনেকের মতে লাভ বাড পাখি গুলো অনেকটা চটপটে স্বভাব বের হয়ে থাকে। এই পাখিগুলো  সারাদিন বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত থেকে থাকে। এই পাখিগুলোর বেশিরভাগ সময়ই চিল্লাচিল্লি করতে দেখা যায়। পাখিগুলো অনেকটা ভীতু স্বভাবের হয়ে থাকে এবং কোন ধরনের শব্দ পেলে সাথে সাথে লুকিয়ে পড়তে এরা পছন্দ করে। 



অন্য পোস্টঃকাকাতুয়া পাখির দাম কত

লাভ বার্ড পাখি কি খায় 


লাভ বার্ড পাখি কি খাই বা এদের খাদ্য তালিকা কেমন হয়ে থাকে এই সম্পর্কে এবার বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করবো।লাভ বার্ড  পাখি গুলো সাধারণত কাউন, তিসি,সূর্যমুখী ফুলের বিচি,কুসুম ফুলের বিচি, সরিষা ধান, কচি ঘাসের পাতা এবং সবজি সহ অনেক ধরনের ফল খেতে পছন্দ করে। এই পাখিগুলোকে সিড মিক্স এর পাশাপাশি বিভিন্ন ধরনের শাকসবজি এবং ফলমূল দেওয়া যেতে পারে। যদি লাভ বার্ড পাখি খাচায় পালন করতে চান তাহলে অবশ্যই কাটেল ফিসবোন রাখতে হবে। এই পাখিগুলো সাধারণত একদিনে ৪০ থেকে ৭০ গ্রাম পর্যন্ত খাবার গ্রহণ করে থাকে। তাছাড়া খাবারের পাশাপাশি পরিষ্কার পানির ব্যবস্থা করতে হবে। এদেরকে নিয়মিত গোসল করাতে হবে এবং নিরিবিলি পরিবেশে রাখতে হবে। 



লাভ বার্ড পাখির ঔষধ 


লাভ বার্ড পাখির সাধারণত অন্যান্য পাখিগুলোর তুলনায় অনেক কম হয়। সঠিক যত্ন এবং পরিচর্যায় রাখলে এই পাখিগুলোর তেমন কোন ধরনের রোগ হয় না। তবে শীতকালে এই পাখিগুলোর কিছু রোগ দেখা যায়।তাই এই ক্ষেত্রে সরাসরি পশু প্রাণী চিকিৎসকের  শরণাপন্ন হয়ে ওষুধ গ্রহণ করাতে পারেন। সাময়িক চিকিৎসায় এই পাখির স্বাস্থ্যের উন্নতি ঘটে থাকে। 



লাভ বার্ড পাখি চেনার উপায় 


লাভ বার্ড পাখি অনেকটা ভীতু হয়ে থাকে তাই কোন ধরনের শব্দ পেলেই এরা লুকিয়ে পড়ে। বিশেষ করে যদি খাঁচার মধ্যে লাভ বার্ড পাখি পালন করা হয় তাহলে আশেপাশে যদি হুট করে শব্দ হয়ে থাকে দেখবেন লাভ বার্ড পাখি অনেকটা খাঁচার পাশে গিয়ে গুটিয়ে বসে পড়েছে। লাভ বার্ড পাখির আকৃতি অনেকটা টিয়া পাখির মত। এই পাখিগুলোর গলার নিচে অনেকটা লাভের মত থাকে। যার কারণে অনেকেই লাভ বার্ড পাখি হিসেবে এদেরকে চিনে থাকেন।লাভ বার্ড পাখি অনেক রঙের হয়ে থাকে। তবে যেমন রঙিন হোক না কেন এদের অবশ্যই গলার দিকে লাভের মত থাকবে। 


লাভ বার্ড পাখির ডিম পাড়ার লক্ষণ 


লাভ বার্ড পাখি ডিম পাড়ার আগে কিছু লক্ষণ দেখা যায়। অর্থাৎ এই লক্ষণগুলো দেখা দিলে বুঝতে হবে যে লাভ বার্ড পাখি ডিম পাড়তে পারে। লাভ বার্ড পাখি ডিম পাড়ার আগে লেজের মধ্যে বিভিন্ন লতাপাতা খুজতে থাকে। তাছাড়া হঠাৎ করে দেখবেন ডিম পাড়ার আগে এদের খাওয়ার প্রবণতা অন্যান্য সময়ের তুলনায় অনেক বেড়ে গিয়েছে।



অন্য পোস্টঃম্যাকাও পাখির দাম কত

লাভ বার্ড পাখির দাম কত


লাভ বার্ড পাখির খামার করে বর্তমানে অনেকেই ভালো টাকা ইনকাম করছে। তবে এর আগে আপনাদেরকে লাভ বার্ড পাখির দাম কত সেই বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। একজোড়া Rosy-faced lovebird পাখির দাম ১২০০ টাকা থেকে শুরু করে ১৬০০ টাকা পর্যন্ত হতে পারে।তাছাড়া বর্তমানে বাজারে Green Orange Peach Faced যে লাভ বার্ড পাখি গুলো পাওয়া যায় এদের দাম সাধারণত ১৬০০ টাকা থেকে শুরু করে ২২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আরো এক ধরনের Rosy Opaline Love Birds লাভ বার্ড পাখি বাংলাদেশের বাজারে পাওয়া যায় এগুলোর দাম ১৮০০ থেকে ২০০০ টাকার মধ্যে হয়ে থাকে। 



নিচের ছবিটিতে যে লাভ বার্ড পাখিটি দেখতে পাচ্ছেন এই প্রজাতির লাভ বার্ড পাখিগুলোর দাম ৪০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।


লাভ বার্ড পাখির দাম কত




সবথেকে দামি লাভ বার্ড পাখির মধ্যে Wild Mask Yellow Love Birds এই পাখিগুলোকে রাখা হয়েছে।


লাভ বার্ড পাখির দাম কত





এই পাখিগুলোর দাম অন্যান্য লাভ বার্ড পাখির তুলনায় অনেক বেশি। এই পাখিগুলোর দাম সাধারণত ১২ থেকে ১৬ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা লাভ বার্ড পাখির দাম কত এবং লাভ বার্ড পাখির সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই বিষয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে সরাসরি কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির উত্তর দেওয়া হবে। ধন্যবাদ। 

Post a Comment (0)
Previous Post Next Post