সেনসিটিভ ত্বকের ব্রণ দূর করার উপায়

সেনসিটিভ ত্বকের ব্রণ দূর করার উপায়


ব্রণের সমস্যা আমাদের অনেকের কাছে খুবই বিরক্তিকর একটি  সমস্যা।বিশেষ করে যাদের ত্বক অনেক সেনসিটিভ তাদের ক্ষেত্রে ব্রণের সমস্যা টা আরো গুরুতর হয়ে থাকে। তাই সেনসিটিভ ত্বকের ব্রণের চিকিৎসা কিভাবে করবেন বা সেনসিটিভ ত্বকের ব্রণ হলে কিভাবে এর থেকে প্রতিকার পাবেন এই নিয়ে প্রশ্নের শেষ নাই।



যারা সেনসিটিভ ত্বকে ব্রণের চিকিৎসায় বিভিন্ন উপাদান ব্যবহার করে থাকেন এবং খুব দ্রুত এই সমস্যা থেকে সমাধান পেতে চান তাহলে তারা অবশ্যই আজকের এই পোস্টটি করবেন। আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন সেনসিটিভ ত্বকের ব্রণ দূর করার উপায় সম্পর্কে।তাহলে চলুন দেরী না করে জেনে নেয়া যাক:-



সেনসিটিভ ত্বকের ব্রণ দূর করার ঘরোয়া উপায়


যাদের ত্বক খুব সেনসিটিভ তাদের ত্বকে ধুলাবালি বা ময়লা জাতীয় কোন জিনিসের সংস্পর্শে আসলে ত্বক অনেকটা লাল হয়ে যায়। তাই সেনসিটিভ ত্বকের যত্নে আমাদেরকে একটু বাড়তি সচেতন হতে হয়। তাছাড়া যাদের সেনসিটিভ ত্বকের ব্রণ বা ফুসকুড়ির মতো অন্যান্য সমস্যার সৃষ্টি হয়ে থাকে তাদের অবশ্যই ব্রণ দূর করার জন্য কিছু নির্দিষ্ট পদ্ধতি অবলম্বন করা উচিত। সেনসিটিভ ত্বকে কিভাবে ব্রণের সমস্যা দূর করবেন নিচে তা জানানো হলোঃ-



১.শসার রস



ব্রণ দূর করতে শসার রস খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। তাছাড়া যাদের মুখের ত্বক অনেকটা তৈলাক্ত তাদের মুখের তৈলাক্ত ভাব দূর করতে ও শসার রস কার্যকারী ভূমিকা পালন করে থাকে।তাই মুখ পরিষ্কার রাখতে আপনারা শসার রস ব্যবহার করতে পারেন এতে করে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন। কেননা মুখ সবসময় পরিষ্কার থাকলে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে। 



অন্য পোস্টঃনিম পাতা দিয়ে ব্রণ দূর করার উপায়

২.চন্দন কাঠের গুঁড়ো এবং কাঁচা হলুদ


যারা ব্রণের সমস্যায় ভুগে থাকেন তারা চন্দন কাঠের গুঁড়ো এবং কাঁচা হলুদ ব্রণ দূর করার জন্য ব্যবহার করতে পারেন। প্রথমে একটি পরিষ্কার পাত্রে পরিমান মত কাঁচা হলুদ এবং সমপরিমাণ চন্দন কাঠের গুঁড়ো নিতে হবে এবং এর সাথে পানি মিশিয়ে সুন্দরভাবে পেস্ট করে নিতে হবে। তারপর মিশ্রণটি তৈরি হয়ে গেলে ব্রণ  আক্রান্ত স্থানে ভালো ভাবে লাগাতে হবে।তারপর মিশ্রণটি মুখে শুকিয়ে গেলে সুন্দরভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। যাদের মুখে দীর্ঘদিন ধরে ব্রণ রয়েছে এবং ব্রণের কারণে অনেক দাগ পড়ে গিয়েছে তারা এই মিশ্রণটি বাড়িতে তৈরি করে ব্যবহার করতে পারেন।



৩.আপেল ও মধুর প্যাক


যারা ঘরোয়া ভাবে ব্রণের দাগ দূর করতে চান তারা সবথেকে কার্যকরী উপাদান আপেল এবং মধুর এই প্যাক টি ব্যবহার করতে পারেন। আপেল এবং মধুর এই প্যাক টি ব্যবহার করার মাধ্যমে আপনারা ব্রণ, ফুসকুড়ি বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন।



প্রথমে আপনাকে আপেলের পেস্ট তৈরি করতে হবে এবং তার সাথে ৩-৪ চামচ মধু মেশাতে হবে। এবার মিশ্রণটি মুখে সুন্দরভাবে লাগাতে হবে যেই সকল স্থানে ব্রণ রয়েছে এবং অপেক্ষা করতে হবে। তারপর মিশ্রণটি শুকিয়ে গেলে মুখ পরিষ্কার এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সর্বোতম ফলাফল পেতে আপনারা সাপ্তাহে ৫-৬ বার এই প্যাক টি ব্যবহার করতে পারেন। 



৪.তুলসী পাতার রস


যারা ঘরে বসে ব্রণ দূর করতে চান তাদের ক্ষেত্রে তুলসী পাতার রস হতে পারে খুবই কার্যকরী।কেননা তুলসী পাতায় রয়েছে এক ধরনের আয়ুর্বেদিক গুণ। আপনি তুলসী পাতা তুলে এনে সেটার রস বের করে ব্রণ আক্রান্ত স্থানে সুন্দরভাবে লাগিয়ে দিতে পারেন।তারপর তুলসী পাতার রস যতক্ষণ পর্যন্ত না শুকায় ততক্ষণ পর্যন্ত মুখে রেখে দিতে হবে। তারপরে কুসুম গরম পানি দিয়ে মুখ সুন্দর ভাবে ধুয়ে ফেলতে হবে। যাদের ত্বক খুব সেনসিটিভ তাদের জন্য এই উপাদানটি খুবই চমৎকার হবে।



অন্য পোস্টঃবরফ দিয়ে ব্রণ দূর করার উপায়


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা সেনসিটিভ ত্বকের ব্রণ দূর করার উপায় সেনসিটিভ ত্বকে কিভাবে ব্রণ দূর করা যাবে সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে আরো জানার থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন এবং পোস্টটি পড়ে যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন। 


Post a Comment (0)
Previous Post Next Post