ছেলেদের চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর উপায়

ছেলেদের চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর উপায়


বর্তমান সময়ে ছেলেরা চুল পড়ার সমস্যায় বা টাক পড়ার সমস্যা বেশি ভুগে থাকেন । আর ছেলেদের অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং কিছু বাজে অভ্যাসের কারণে তারা অকালে হারিয়ে ফেলেন তাদের মাথায় চুল। তখন তারা আবার সেই হারানো চুল ফিরে পেতে চান।তাই আজকের এই পোস্টে আমি আলোচনা করবো ছেলেদের নতুন চুল গজানোর উপায় সম্পর্কে। কি করলে ছেলেরা আবার তাদের মাথার পাতলা চুল ঘন করে ফেলতে পারবেন এবং টাক সমস্যা থেকে রক্ষা পাবেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক:-



অন্য পোস্টঃটাক মাথায় নতুন চুল গজানোর প্রাকৃতিক উপায়

ছেলেদের নতুন চুল গজানোর উপায় 


ছেলেদের নতুন মাথায় নতুন চুল গজাতে হলে প্রথমেই চুল পড়া রোধ করতে হবে। অর্থাৎ চুল পড়ার হার হার কমিয়ে দিতে হবে। অতিরিক্ত চুল পড়ার যদি রোধ করতে না পারেন তাহলে কোনোভাবেই আপনার মাথার চুলকে ঘন করতে পারবেন না। তাই সর্বপ্রথম চুলের যত্ন নিতে হবে এবং চুল পড়া রোধ করতে হবে।



চুল পড়ার কারণ কি 


চুল বিভিন্ন কারণে পড়তে পারে।চুল পড়ার প্রধান কারন গুলোর মধ্যে রয়েছে মানসিক চাপ, নিম্নমানের জীবনযাত্রা,সুষম খাবারের অভাব, অপর্যাপ্ত ঘুম আরো অনেক কারণে চুল পড়তে পারে। তাই সর্বপ্রথম আপনাকে চিহ্নিত করতে হবে কী কারণে আপনার মাথার চুল পড়ে যাচ্ছে। 



আপনার শরীরে যদি কোনো ধরনের রোগ না থেকে থাকে তাহলে আপনি আবার নতুন চুল গজাতে পারবেন। আর যদি আপনার শরীরের কোন ধরনের রোগ থেকে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে রোগ সারিয়ে তোলে তারপর চুলের চিকিৎসা করা উচিত।কেননা জন্ডিস, টাইফয়েড এবং ক্যান্সারের মতো রোগের কারণে চুল পড়ে যেতে পারে। 




অন্য পোস্টঃদ্রুত ওজন কমানোর জন্য যে খাবারগুলো খাবেন

ছেলেদের নতুন চুল গজানোর জন্য ঘরোয়া প্যাক


যাদের চুল অতিরিক্ত হারে পড়ে যাচ্ছে এবং চুল অনেক পাতলা হয়ে গিয়েছে তাদের মাথায় নতুন করে চুল গজানোর জন্য কিছু ঘরোয়া প্যাক ব্যবহার করতে হবে। এই প্যাকগুলো ব্যবহার করার মাধ্যমে চুলের যাবতীয় সমস্যার সমাধান হবে এবং চুল আবার ঘনো হতে শুরু করবে।


ক্যাস্টর অয়েল ও পেঁয়াজের রস 


চুল পড়া রোধ করতে এবং চুল দ্রুত ঘন করতে এই দুইটি উপাদান কার্যকারী ভূমিকা পালন করে থাকে। কেননা পিয়াজের রয়েছে প্রচুর পরিমাণে সালফার যা সাধারণত নতুন চুল গজাতে সাহায্য করে এবং ক্যাস্টর অয়েলে রয়েছে চুলের জন্য প্রয়োজনীয় নানান উপাদান। তাই যারা নতুন চুল গজাতে চান তারা এই দুইটি উপাদানের প্যাক তৈরি করে চুলে ব্যবহার করতে পারেন। 



প্রথমে একটি পাত্রে ২ চামচ ক্যাস্টর অয়েল নেবেন এবং তার সাথে একটি পেঁয়াজ ব্লেন্ড করে তার রস নিয়ে নিবেন। দুইটি উপাদানই সুন্দরভাবে মিক্স করে নিতে হবে এবং চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালভাবে লাগিয়ে ম্যাসাজ করতে হবে। এইভাবে ৫ থেকে ১০ মিনিট করতে হবে। তারপর উপাদানটি চুলে ৩০ মিনিট রেখে দিতে হবে। তারপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি আপনারা সপ্তাহে দুইবার ব্যবহার করবেন এটাই উত্তম প্রতিদান পাবেন। যাদের মাথার চুল অনেক পাতলা হয়ে গিয়েছে এবং নতুন চুল গজাতে চান তাদের জন্য এই প্যাকটি খুবই কার্যকরী। 




অ্যালোভেরা, ডিম এবং অলিভ অয়েলের প্যাক 


চুল পড়া রোধ করতে এবং দ্রুত নতুন চুল গজানোর জন্য এই প্যাকটি খুবই কার্যকরী।প্রথমে একটি পরিষ্কার পাত্রে আধা কাপ অ্যালোভেরা জেল এবং একটি ডিমের কুসুম এবং ২ চা চামচ অলিভ অয়েল নিতে হবে।তারপর এই উপাদান গুলি খুবই সুন্দর করে মিক্স করে নিতে হবে।


মিক্স করা হয়ে গেলে এটি চুলের গোড়ায় ভালোভাবে লাগাতে হবে এবং মাসাজ করতে হবে। এইভাবে চুলে ৩০ মিনিট রেখে দিতে হবে এবং হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি আপনারা সপ্তাহের দুইবার ব্যবহার করতে পারেন তাহলে এক মাসের মধ্যে দেখবেন নতুন চুল গজিয়েছে। 



নতুন চুল গজানোর জন্য আরো কিছু উপায় 


যারা অতিরিক্ত হারে ধূমপান করে থাকেন তাদের চুল অনেক পাতলা হয়ে থাকে। তাই নতুন চুল গজানোর জন্য ধুমপান বাদ দিতে হবে এবং কোন ধরণের মাদক সেবন করা যাবে না। তাছাড়া যাদের রাত জাগার অভ্যাস রয়েছে তাদের অবশ্যই রাতজাগা বাদ দিতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।



সাথে অবশ্যই সুষম খাদ্য খেতে হবে কেননা আপনি যদি শরীরকে ভেতর থেকে পুষ্টির না দিতে পারেন তাহলে চুল কখনোই পুষ্টি পাবে না আর চুল গজাবে না। আর মাথার ত্বক সকল সময় পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে এবং মাথায় কোন ধরনের কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করা যাবে না। এতে করে আপনার চুলের মারাত্মক ক্ষতিসাধন হতে পারে।



অন্য পোস্টঃচুল পড়া রোধে কোন তেল ব্যবহার করবেন


শেষ কথা, আজকের পোস্টটি যারা পড়েছেন তারা অবশ্যই ছেলেদের মাথায় নতুন চুল গজানোর উপায় বা ছেলেরা কিভাবে মাথায় নতুন চুল গজাবে সেই সম্পর্কে ধারণা পেয়েছেন। তাই উক্ত উপায় অবলম্বন করে খুব সহজেই নতুন চুল গজিয়ে আপনার চুলকে ঘন করে তুলতে পারেন। 



Post a Comment (0)
Previous Post Next Post