চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুল পড়া বন্ধ করার তেলের নাম


চুল পড়ার সমস্যাটা যেন সময়ের সাথে সাথে বেড়েই চলেছে। বিশেষ করে এখন তরুণ প্রজন্মরাও চুলপড়া সমস্যার সম্মুখীন হচ্ছে।যার কারণে অনেকেই চুল পড়া বন্ধ করার তেল বা কি তেল ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয় সেই সম্পর্কে জানতে চাই। কেননা চুল পড়তে থাকলে একসময় চুল পড়তে পড়তে সেটা টাকে রূপ নেয়। তাই অবশ্যই চুল পড়া বন্ধ করার জন্য সঠিক সময়ে সঠিক উপায় অবলম্বন করতে হবে। আজকের পোস্টে আলোচনা করা হবে চুল পড়া বন্ধ করার তেল বাক্য তেল গুলো ব্যবহার করার মাধ্যমে আপনারা চুল পড়া রোধ করতে পারবেন।


চুল পড়া বন্ধ করার তেলের নাম কি 


চুল পড়া বন্ধ করার জন্য আপনারা বাজারে অসংখ্য তেরি পেয়ে যাবেন কিন্তু এই তেলুগুলো চুল পড়া বন্ধ করার জন্য কতটুকু কার্যকারী সে সম্পর্কে সন্দেহ রয়েছে। কেননা এই সকল তেল কোম্পানির মধ্যে অনেক কোম্পানি বাজারে নকল তেল সাপ্লাই করে থাকে।


আর এই নকল তেলগুলো যদি একবার কিনে ফেলেন এবং চুলের ব্যবহার করে ফেলেন তাহলে চুল পড়া বন্ধ হয় না আরো চুল বেশি পড়ে থাকে। তাহলে আপনার মনে এবার প্রশ্ন আসতে পারে তাহলে আমরা চুল পড়া রোধ করার জন্য কোন তেল ব্যবহার করবো।হ্যাঁ আপনারা চুল পড়া রোধ করার জন্য অবশ্যই তেল ব্যবহার করবেন কিন্তু সেটি যদি হয় প্রাকৃতিক ঘরোয়া উপায়ে বানানো তাহলে সব থেকে ভালো হয়।এই ঘরোয়া উপায়ে বাড়ানো তেল গুলো ব্যবহারে চুলের বিভিন্ন সমস্যা দূর হয় এবং চুল পড়া রোধ করে নতুন চুল গজায়। 



চুল পড়া বন্ধ করার তেল তৈরি 


চুল পড়া বন্ধ করার তেল আপনারা খুব সহজে ঘরে বসে তৈরি করতে পারবেন। আর এই ট্রেনগুলো ব্যবহার করার মাধ্যমে চুলের স্বাস্থ্য উন্নতি হওয়ার পাশাপাশি কোন ধরনের সমস্যাও হবে না।



১.নারিকেল এবং আমলকির তেল 


নারিকেল তেল চুলকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে থাকে। তাই ঘরে বসেই যদি নারিকেল এবং আমলকির সাহায্যে আপনারা একটি তেল তৈরি করতে পারেন তাহলে এটি ব্যবহারের মাধ্যমে চুল পড়া রোধ হবে এবং নতুন চুল গজাবে। 



প্রথমে এক কাপ নারকেল তেল নিন এবং ৪-৫ মিনিট ধরে জ্বাল দিতে থাকুন। এবার আপনার কাছে যে শুকনা আমলকি আমলকি গুড়া রয়েছে সেটা নারিকেল তেলের ওপর দিয়ে দিন। তারপরে আবার জ্বাল দিতে থাকুন। এইভাবে জ্বাল দেওয়ার পর যখন তেল বাদামী রং ধারণ করবে তখন নামিয়ে ফেলতে হবে। তারপর তেলটি সুন্দর করে ছেকে একটি বোতলে ভরে ফেলুন। তেলটি ঠান্ডা হয়ে গেলে মাথায় মাসাজ করতে থাকুন এবং কয়েক মিনিট রেখে দিন। এইভাবে সারা রাত মাথায় তেল দিয়ে রেখে দিতে পারেন এবং পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে পারেন। যাদের অতিরিক্ত চুল পড়ে থাকে তাদের জন্য এই তেলটি খুবই কার্যকরী।



অন্য পোস্টঃচুল পড়া বন্ধ করার ঔষধের নাম 

২.আদা এবং নারিকেল তেল 



যাদের অতিরিক্ত চুল পড়ছে এবং চুল অনেক পাতলা হয়ে গিয়েছে তারা আদা এবং নারিকেল তেল দিয়ে নতুন একটি তেল তৈরি করতে পারেন। প্রথমে এক কাপ নারিকেল তেল চুলায় দিয়ে দিতে হবে। এবার আদা সুন্দর করে কেটে পিস পিস করে নারিকেল তেলের ওপর ছেড়ে দিতে হবে। এইভাবে তেল জ্বাল দিতে হবে যতক্ষণ পর্যন্ত তেলের রং বাদামি বর্ণ না ধারণ করে। তেল বাদামি বর্ণ ধারণ করলে নামিয়ে ফেলতে হবে। 



তারপরে তেলটি সুন্দর করে থেকে একটি বোতলে ভরে ফেলতে হবে। তেলটি আপনারা প্রতিদিন রাতে শোয়ার আগে মাথায় মাসাজ করতে পারেন এবং সারারাত মাথায় রেখে দিয়ে সকালে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে পারে। চুল পড়া রোধ করতে এবং দ্রুত নতুন চুল গজাতে এই প্যাকটি খুবই উপকারী।



৩.সরিষার তেল এবং লেবুর রস 


চুল পড়া রোধ করতে আপনারা সরিষার তেলের সাথে লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন। প্রথমে একটি পাত্রে সরিষার তেল নিন এবং এর সাথে লেবুর রস মিশিয়ে নিন।মিক্স করা হয়ে গেলে তেলটি সুন্দর করে মাথায় লাগান এবং মাসাজ করতে থাকুন।


এই তেলটি মাথায় ৩০ মিনিট রেখে দিতে পারেন। তারপরে হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে পারেন। দ্রুত চুল পড়া রোধ করার জন্য এই প্যাকটি খুবই কার্যকরী। তাই সর্বোত্তম ফলাফল পেতে আপনারা সপ্তাহের একবার এই প্যাক টি ব্যবহার করতে পারেন। 



৪.নারিকেল তেল এবং পেঁয়াজের রস 


ঘরোয়াভাবে যদি চুল পড়া বন্ধ করার জন্য তেল তৈরি করতে চান তাহলে নারিকেল তেল এবং পেঁয়াজের রস দিয়ে এই তেলটি হতে পারে সবথেকে কার্যকরী। প্রথমে একটি পাত্রে এক কাপ নারিকেল তেল নিবেন। তারপর নারিকেল তেল চুলায় দিয়ে দিবেন এবং আস্তে আস্তে জ্বাল দিতে থাকবেন। এবার আপনার কাছে থাকা পেয়াজটি পিস পিস করে কেটে ফেলবেন এবং চুলাই থাকা নারিকেল তেলের সাথে দিয়ে দিবেন। এভাবে যতক্ষণ পর্যন্ত তেল বাদামি বর্ণ ধারণ না করে ততক্ষণ পর্যন্ত জ্বাল দিতে থাকবেন। 



তেল বাদামি বর্ণ ধারণ করলে নামিয়ে ফেলবেন এবং থেকে একটি বোতলে ভরে ফিরবেন। রাতে ঘুমানোর আগে এই তেল মাথায় দিতে পারেন এবং মাসাজ করতে পারেন। সপ্তাহে ২ বার এই তেল ব্যবহারে চুল পড়া বন্ধ হবে এবং চুল দ্রুত ঘন হয়ে উঠবে।



অন্য পোস্টঃশসা দিয়ে ফর্সা হয়ে ওঠার উপায়
 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা চুল পড়া বন্ধ করার তেল বা চুল পড়া বন্ধ করার তেলের নাম সম্পর্কে জানতে পেরেছেন। এই ঘরোয়া উপায়ে তৈরি তেল গুলো আপনার চুলের বিভিন্ন সমস্যা দূর করে চুলের স্বাস্থ্য উন্নতি করতে সাহায্য করে থাকে। 



Post a Comment (0)
Previous Post Next Post