কমলা খাওয়ার উপকারিতা

  

কমলা খাওয়ার উপকারিতা


কমলা খাওয়ার উপকারিতাঃকমলা হচ্ছে খুবই সুস্বাদু একটি ফল।কমলা ফলটি অনেক উপকারী একটি ফল আমাদের স্বাস্থ্যের জন্য।

নিয়মিত কমলা খাওয়ার ফলে আমাদের শরীর বিভিন্ন ধরনের রোগ বালাই থেকে মুক্ত থাকুন।জাদুকারী এই ফল কমলা যেমন খেতে সুস্বাদু তেমনি রয়েছে নানাবিধ সব উপকারিতা।

আজকে আমি আপনাদেরকে আর্টিকেল এর মাধ্যমে কমলা খাওয়ার উপকারিতা এবং কমলা খাওয়ার সঠিক নিয়ম এই সম্পর্কে আলোচনা করুন।

কমলা কেন খাবেন?

কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আমাদের শরীরে প্রতিদিন যা ভিটামিন সি এর প্রয়োজন হয়ে থাকে আপনি যদি একটি করে কমলালেবু খান তাহলে সেই ঘাটতি পূরণ করতে সক্ষম।

আপনি যদি কমলা সরাসরি খেতে না চান তাহলে কমলার জুস তৈরি করে খেতে পারেন।তাছাড়া কমলালেবুতে আরো রয়েছে ফাইটোনিউট্রিরেন্ট এর মত কার্যকরী উপাদান।

কমলালেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম যা সাধারণত আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রেখে থাকে।তাছাড়া আমাদের ব্রেইন ডেভেলপমেন্টের জন্য যে পরিমাণে ফলিক এসিড এর প্রয়োজন হয়ে থাকে তা আপনারা কমলালেবুতে পাবেন।


কমলালেবুতে রয়েছেন বিটা ক্যারোটিন এর মত উপাদান যা আমাদের সেলের ড্যামেজ হওয়া রোধ করে থাকে।তাছাড়া কমলালেবুতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম যা আমাদের সুস্থ হাড় গঠন করতে সাহায্য করে থাকে এবং হাড়ের ক্ষয় রোধ করে থাকে।

তাছাড়া নিয়মিত কমলালেবু খাওয়ার ফলে আপনার ত্বকের সজীবতা বজায় থাকে এবং আপনাকে অনেক তারুণ্য লাগে। কমলালেবু পেপটিক আলসার প্রতিরোধে সাহায্য করে থাকে।

তাছাড়া আপনি যদি নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে আপনার শরীরের নানা ধরনের উপকারিতা পাবে। আপনার শরীর বিভিন্ন ধরনের রোগ বালাই থেকে দূরে থাকবে।

কমলা খাওয়ার উপকারিতা

আপনি যদি নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে বিভিন্ন ধরনের রোগ বালাই কে আপনি দূরে রাখতে পারবেন। কমলা খাওয়ার রয়েছে অসংখ্য সব উপকারিতা। তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক কমলা খাওয়ার অসাধারন কয়েকটি উপকারিতা সম্পর্কেঃ

১.কোলেস্টেরল কমাতে

কমলাতে রয়েছে পেকটিনের মতো উপাদান।আর এটি মূলত রক্তস্রোতে শোষিত হওয়ার আগে শরীর থেকে কোলেস্টেরল দূর করে থাকে।

তাছাড়া এই উপাদানটি খারাপ কোলেস্টেরল দূর করে থাকে এবং ভালো কোলেস্টেরল তৈরি করতে সাহায্য করে থাকে। যা সাধারণত আমাদের শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখেন।

২.চোখের জন্য উপকারী

কমলা হচ্ছে ক্যারোটিনের দারুন একটি উৎস। কমলা খাওয়ার উপকারিতা মধ্যে এটিও দারুন একটি উপকারিতা। কমলালেবুর ভিতরে থাকা ভিটামিন-এ চোখের শ্লেষ্মা ঝিল্লি স্বাস্থ্যকর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তাই আপনি যদি চোখের সঠিক সুস্থতা বজায় রাখতে চান তাহলে চোখের যত্নে নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করতে পারেন। কমলা খাওয়ার যত উপকারিতা রয়েছে তার মধ্যে এটিও একটি কার্যকরী উপকারিতা।

৩.ডায়াবেটিসে হ্রাস করে থাকে

সাধারণত যাদের ডায়াবেটিস রয়েছে সেসব ব্যক্তিদের কমলা খাওয়া খুবই উপকারী।আর এতে উপস্থিত পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে।

তাছাড়া কমলা ভেতরে থাকা বিভিন্ন ধরনের উপাদান রক্তে ইনসুলিন তৈরি করতে সাহায্য করে থাকে। তাই যদি কারো ডায়াবেটিস থেকে থাকে তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে আনার জন্য নিয়মিত কলা খাওয়ার অভ্যাস করতে পারেন। ডায়াবেটিসের জন্য কমলা খাওয়ার উপকারিতা কার্যকারী।

৪.ওজন কমাতে সাহায্য করে

কমলা লেবুতে থাকা প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার আমাদের শরীরের ওজন কমাতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

আপনি যদি নিয়মিত কমলা খেতে থাকেন তাহলে আপনার শরীরে এর ফলে মেদ বাড়তে পারে না।তাই আপনি যদি শরীরের বাড়তি ওজনের জন্য চিহ্নিত হয়ে থাকে এবং শরীরের ওজন কমাতে চান তাহলে নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করতে পারেন।

৪.রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে থাকে

কমলা খাওয়ার উপকারিতা মধ্যে এটি একটি দারুণ উপকারিতা। কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সাধারণত আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে।

বিভিন্ন ধরনের রোগ বালাই থেকে শরীরকে দূরে রাখতে আমাদের সঠিক ইমিউনিটি সিস্টেম এর অনেক প্রয়োজন রয়েছে। তাই আপনি যদি নিয়মিত কমলালেবু খেতে পারেন তাহলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি  সিস্টেম বেড়ে থাকে।

৫.ক্যান্সার থেকে শরীরকে দূরে রাখে

কমলালেবুতে ডি-লিমোনেন থাকে এটি সাধারণত এক ধরনের যৌগ উপাদান। যা সাধারণত আমাদের শরীরের বিভিন্ন ধরনের ক্যান্সার যেমন ফুসফুস ক্যান্সার ত্বকের ক্যান্সার এবং স্তন ক্যান্সার থেকে প্রতিরোধ করতে সাহায্য করে থাকে।

কমলা লেবুতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট এই দুটি উপাদানের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর মাধ্যমে শরীরকে ক্যান্সারের সাথে যুদ্ধ করতে সাহায্য করে থাকে।

তাই আপনি যদি নিজের শরীরকে ক্যান্সার থেকে দূরে রাখতে চান তাহলে নিয়মিত কমলালেবু খাওয়ার অভ্যাস করতে পারেন এটি আপনার শরীরকে ক্যান্সার হওয়ার বিভিন্ন সম্ভাবনা থেকে দূরে রাখেন।কমলা খাওয়ার উপকারিতার মধ্যে এটিও দারুন একটি উপকারিতা।

৬.কিডনি পাথর দূর করে থাকে

কমলালেবু এমন একটি ফল যা সাধারণত আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনির জন্য খুবই উপকারী। কেননা কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সাধারণত আমাদের কিডনিতে পাথর হওয়া প্রতিরোধ করে থাকে।তাই কিডনির পাথর হওয়া থেকে দূরে রাখতে আপনার কিডনিকে নিয়মিত কমলালেবু খাওয়ার অভ্যাস তৈরি করতে পারেন।


৭.মুখের ঘা দূর করে থাকে

আমাদের অনেকে মুখে বা জিভে ঘা হয়ে থাকে সাধারণত এই ঘা হয়ে থাকে ভিটামিন সি এর অভাবে। আর কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সাধারনত আমাদের মুখের ঘা হওয়াকে দূরে রাখে এবং যদি ঘা হয়ে থাকে তাহলে ঘা দূর করতে সাহায্য করে থাকে। তাই যদি মুখে ঘা হয়ে থাকে তাহলে আপনি কমলালেবু খাওয়ার অভ্যাস করতে পারেন।


৮.কমলালেবু মুখের রুচি বাড়িয়ে থাকে

কার্ডিওভাস্কুলার সিস্টেমে ভারসাম্য বজায় রাখার জন্য দারুন একটি উপাদান হচ্ছে কমলা লেবু।আপনি নিয়মিত কমলালেবু খাওয়ার ফলে আপনার খিদে অনেক বেড়ে যাবে এবং আপনার খাবারের রুচি অনেক বেড়ে যাবে।


তাছাড়া কমলালেবু হাটের এবং লিভারের বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে থাকে তাই যদি আপনার মুখের রুচি না থেকে থাকে তাহলে নিয়মিত কমলালেবু খাওয়ার অভ্যাস করতে পারেন এটি আপনার মুখের রুচি আবার আগের মতো করে তুলবে।

কমলা খাওয়ার নিয়ম

কমলালেবু আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ফল আমরা ইতিমধ্যে এটা জেনে গিয়েছি। কমলা খাওয়ার ফলে আমরা বিভিন্ন ধরনের রোগ বালাই থেকে আমাদের শরীরকে দূরে রাখতে পারি।

তবে কমলা খাওয়ার সঠিক উপকারিতা বা এর সম্পূর্ণ উপকারিতা পেতে হলে আপনাকে অবশ্যই সঠিক নিয়মে কমলা খেতে হবে। অনেক বিশেষজ্ঞের মতে, সকালের নাস্তা, দুপুরের খাবার, এবং সন্ধ্যা বেলা কিছু খাওয়ার আগে আপনি কমলা খেতে পারেন। তবে আপনি কখনই খাওয়ার পর পর কমলা খাবেন না।


তাই আপনি চাইলে সকালবেলা বা বিকালের এই সময়টাতে কমলালেবু খেতে পারেন। তাছাড়া আপনি রাতে কোন সময় ঘুমানোর আগে কমলা খাবেন না। কেননা ফলের ভেতরে থাকা শর্করা আপনার শরীরকে সক্রিয় রাখে যার ফলে ঘুমাতে বাধা দিয়ে থাকে।


তাই আপনি যদি কমলা খাবার সম্পূর্ণ উপকারিতা পেতে চান তাহলে অবশ্যই সঠিক নিয়মে আপনাকে কমলালেবু খেতে হবে। তাহলে আপনার শরীরের সম্পূর্ণ উপকারিতা টা পাবে।

আমাদের শেষ কথা

কমলালেবু আমাদের শরীরের জন্য দারুন একটি ফল। জাদুকরী এই ফলটি খেতে যেমন অনেক সুস্বাদু তেমনি রয়েছে কমলা খাওয়ার অসংখ্য সব উপকারিতাও।তাই আপনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য এবং শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস করতে পারেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post