মেথি খাওয়ার উপকারিতা

  

মেথি খাওয়ার উপকারিতা




আমাদের দেশের অন্যতম জনপ্রিয় একটি মসলা হলো মেথি৷ কিন্তু আয়ুর্বেদিক গবেষকরা এই মেথি কে গভেষণা করে এটি কে মসলার সাথে সাথে ঔষধে রূপান্তর করতে চলছে। অর্থাৎ আমরা এখন মেথিকে শুধুমাত্র মসলা হিসেবে জানলে চলবেনা এখন আমরা মেথির সঠিক ঔষধি ব্যাবহার ও জানবো। 


মেথি রুপ চর্চা ও চুল সহ শরিরের নান অঙ্গের উপকারী একটি মসলা ও ঔষধি ফল। তাহলে চলুন আর দেরি না করে আজকে আমরা মেথি খাওয়ার উপকারিতা ও মেথির ঔষধি গুনাগুন সম্পর্কে বিস্তারিত জেনে নিই।


মেথি খাওয়ার উপকারিতা


১.কোলেস্টেরল কমাতে মেথি : কোলেস্টেরল কমতে মেথি যাদুকরী ভুমিকা পালন করে থাকে। মেথি আপনার শরিরের চর্বি ও রক্তে থাকা অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে। এছাড়াও মেথি মানুষের পেটের ভিতরে তৈরি হওয়া চর্বি বা অতিরিক্ত মেদ ভুঁড়ি কমাতেও সাহায্য করে। কোলেস্টেরল আমাদের শরীরের অনেক বেশি ক্ষতি করে থাকে।


আর এই ক্ষতি থেকে মুক্তি পেতে ও প্রতিরোধ করতে নিয়মিত মেথি খাওয়ার বিকল্প নেই। লিভারে সৃষ্ট হওয়া ক্ষতিতারক পদার্থের সাথেও এটি সক্রিয় ভুমিকা পালন করে। আমাদের দৈনন্দিন খাবারের মধ্যে থাকা ফ্যাট যুক্ত খাবার থেকে নির্গত হওয়া আরো একটি ক্ষতিকর পদার্থ ট্রিগাইসারাইড এর শোষন কমিয়ে দিয়ে শরিরকে সুস্থ ও যুঁকিমুক্ত রাখে।


২.হার্টের সাস্থ ভালো রাখতে মেথি : বাজারের অল্প ও কমদামী একটি পন্য হলো মেথি। কিন্তু এটি হার্টকে সুস্থ রাখতে ব্যাপক ভুমিকা পালন করে। নিয়মিত মেথি খাওয়া হর্টের জন্য আমাদের লক্ষ লক্ষ টাকা বাচিয়ে দিতে পারে। শরিরের অতিরিক্ত এসিড ও গ্যাস আমাদের হার্টের জন্য হুমকি স্বরূপ। 


আর এই মেথি আমাদের শরির হতে এসিডের পরিমান ও উৎপাদন কমাতে অনেক সাহায্য করে। আর এজন্য আমাদের হার্ট ও যুঁকিমুক্ত থাকে। সারা রাত মেথির বিচি গুলো পানিতে ভিজিয়ে রেখে সকালে উঠে খালি পেটে খেলে আমাদের শরিরে থাকা অতিরিক্ত গ্যাস ও পেটের অন্যান সমস্যা দূরিভুত হয়। তাই হার্ট ও পেট ভালো রাখতে নিয়মিত মেথি খেতে পারেন।


৩.ব্যাথা কমাতে মেথি : শরিরের বিভিন্ন অঙ্গে ব্যাথা হওয়ার সমস্যা আমাদের দেশের প্রায় চল্লিশ বা তার চেয়ে বেশি বয়ষ্ক মানুষের ক্ষেত্রে হয়ে থাকে। শরিরের বিভিন্ন অঙ্গের ব্যাথা সারাতে বর্তমান ডাক্তারগন মেথির সাহায্য নিয়ে থাকে। মেথি কে এখন Estrogen Replac এর সাথে তুলনা করা হয়।


৪.হজমি শক্তি বৃদ্ধি করতে মেথি : আগেই বলা হয়েছে যে মেথি আমাদের শরির হতে এসিড ও গ্যাস নির্গত করে ফেলে। অর্থাৎ মেথি খেলে পেট থেকে ক্ষতিকারক ও অপ্রয়োজনিয় পদার্থ বের হয়ে যাওয়ায় আপনার হজমি শক্তি ও খওয়ার চাহিদা দ্বিগুণ বৃদ্বি পায়। মেথির বিচি ভিজিয়ে রেখে খেলে হজমি শক্তি চরম ভাবে বৃদ্ধি পায়।


৫.ওজন কমাতে মেথি খাওয়ার উপকারিতা : শরিরে চর্বি বা মেদ ভুঁড়ি বা অন্য কোনো অপ্রয়োজনীয় পদার্থের পরিমান বেশি বৃদ্ধি হলে আমাদের শরিরে অনেক বেশি পরিমানে ওজন বৃদ্ধি পায়। মেথির মধ্যে আছে একটি খুবই গুরুত্বপূর্ণ ও দরকারি ফাইবার যা আমাদের শরিরের মেদ ও অন্যান ক্ষতিকর পদার্থ গলাতে সাহায্য করে। 


মেথি শরিরের মেটাবলিজম বৃদ্বি করে এবং এটি আমাদের মেদ গলাতে সাহায্য করে। অভিজ্ঞ চিকিৎসকদের৷ একটি বিশেষ গবেষণায় প্রকাশিত হলো যে আট সপ্তাহ ধরে পাঁচশত মিলিগ্রাম করে মেথি ডেইলি খেলে আমাদের চর্বি ও মেদ এর পরিমান একেবারে কমে যেতে থাকে।


মেথি কেন খাবেন


১.মেথিতে আছে অনেক বেশি পরিমানে ফাইবার যা আমাদেরকে অন্যান খাবার গ্রহনের চাহিদা কে কমিয়ে নিয়ে আমাদের দেহের ওজন ও পরিমান কে কমাতে সাহায্য করবে। তাই ওজন কমাতে মেথি খেতে হবে।


২.মেথি আমাদের পেটের ও শরিরের ক্ষতিকারক টক্সিক বের করে ফেলে ফলে আমাদের দেহের হজম ক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়াও এটি নিয়মিত খাওয়ার ফলে পেটের গ্যাস কৈষ্ঠকাঠিন্ন নিরাময়ে সাহায্য করে।


৩.ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার জন্য মেথির চেয়ে বেশি প্রাকৃতিক কোন কিছুই হয় না। এটি রক্তের শর্করা ও সুগারের পরিমান কমিয়ে ফেলে।এছাড়া ও মেথির বিজে থাকে এ্যমাইনো এসিড এটি আমাদের শরিরের ইনসুলিন নিঃসরণ অনেক বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।


৪.কিডনি ভালো রাখতে মেথি খাওয়া উচিত। কারন কিডনি সাস্থ ভালো রাখতে মেথির বিজ সক্রিয় ভুমিকা পালন করে। উত্তর আফ্রিকাতে যুগের পর যুগ ধরে কিডনির পাথর নিরাময়ে মেথি ব্যবহৃত হচ্ছে। তাই কিডনি ভালো রাখতে মেথি খাওয়া দরকার।


৫.মেথি চুল গজাতে ও চুল কে আকর্ষনী করতে সাহায্য করে। অর্থাৎ মেথি চুলের জন্য অনেক উপকারী। আমাদের উষ্ক খুষ্ক চুলকে ভালো পুষ্টিসমৃদ্ধ করতে মেথির তৈরি প্যাক ব্যাবহার করা যেতে পারে। এছাড়াও মেথির মাঝে আছে এন্টিড্রেন্ডড্রাফ। আর এটি চুলের খুসকি তাড়াতে সাহায্য করে। তাই চুল কে ভালো রাখতে মেথি সেবন ও খাওয়া উচিত।


মেথির শাক খাওয়ার উপকারিতা


আমাদের দেশে কিছু কিছু ফল, ফুল ও সবজি রয়েছে যা থেকে আমরা পরিমান মত ভিটামিন পাওয়ার পরও আমরা ঔষধ হিসেবে ব্যাবহার করতে পারি। এর থেকে বিপরীত নয় মেথিও। মেথির শাকের ও রয়েছে অনেক উপকার। এখন আমরা মেথির শাক খাওয়ার উপকারিতা জানবো।


আয়ুর্বেদ বিশেষজ্ঞরা গভেষণার পর এখন দাবী করে যে মেথির শাকের তৈরি চা বানিয়ে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। ওজন কমাতে মেথির শাক ব্যাপক ভুমিকা পালন করে। এতে রয়েছে হাই ফাইবার। আর হাই ফাইবার থাকার কারনে অনেকক্ষণ না খেয়ে থাকা যায়। তাই এটি খাওয়ার মাধ্যমে অতিরিক্ত খাদ্য খাওয়া থেকে বাঁচা যায়। তাই অতিরিক্ত ওজন কমে যায়। এছাড়া ও রক্ত হতে কোলেস্টেরল ও সুগার কমাতে সাহায্য করে এটি। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেথির শাক খাওয়ার জুড়ি নেই।


এছাড়াও ত্বকের জন্য এই শাক অনেক উপকারী। ত্বকের ক্ষতিকর পদার্থসমুহ কে এটি লুপ করতে সাহায্য করে। নিয়মিত ত্বকে মাখালে ত্বকের উজ্বলতা বৃদ্ধি পায়। এছাড়া ও মেথির শাক হজমি শক্তি বৃদ্ধি করে।


মেথি বীজ বা দানা খাওয়ার উপকারিতা


মেথির শাকের পাশাপাশি মেথির দানা ও শরিরের বিভিন্ন রোগ সারাতে ও প্রতিরোধে সাহায্য করে। মেথির উপর চালানো ২০১৫ সালের একটি গভেষণা বলছে যে প্রতিদিন দশ গ্রাম মেথি খাওয়ার ফলে টাইপ ট্রু ডায়াবেটিস ও অন্যান অনেক প্রকার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।


এছাড়াও বলা হয়ে থাকে যে মেদির দানা ভিজানো রস ডায়াবেটিস ও সুস্থ মানুষের ব্লাড প্রেশার কে নিয়ন্ত্রণে রাখে। রান্নার কাজে মেথির দানা ব্যাবহার করতে হলে মেথির দানাগুলু কে তিন বা চর ঘন্টা ভিজিয়ে রাখলে ভালো ফল পাওয়া যাবে।


মেথির দানায় আছে ফাইবার যা দেহের শর্করা গ্রহনের পরিমান কমিয়ে আনে এবং দেহের মধ্যে ইনসুলিন নিঃসরণ কে বাড়িয়ে তুলে।


দানা যেভাবে খেতে হয়


প্রথম একটি পাত্রে পানি গরম করুন তারপর গ্লাসে নিন। এবার গরম পানিতে মেথির দানা থেথিয়ে দিন। এবার বিশ মিনিট অপেক্ষা করুন তারপর আবার এখানে লেবু ও মধু মিশিয়ে নিন। তারপর পান করুন।


মেথির পানি খাওয়ার উপকারিতা


মেথির শাক, দানা ও দানা ভিজানো রস দেহের অনেক রোগ ব্যাধি সারাতে সাহায্য করে। তাই সকালে উঠে মেথির দানা ভিজানো রস খেলে পেটের সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায়। মেথিতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট। আর যাদের হজমে সমস্যা রয়েছে তারা চাইলে প্রতিদিন সকালে এক গ্লাস মেথির দানা ভিজানো পানি খেতে পারেন এতে আপনি যেমন সুস্থ থাকেন তেমনি হজম শক্তি বৃদ্ধি করে।


মেথির পানি একরাত ভিজিয়ে সকালে লেবু দিয়ে খেলে ব্লাড প্রেশার থেকে মুক্তি পাওয়া যায়। খালি পেটে মেথির ভিজানো রস খেলে আমাদের মেটাবলিজম বেড়ে যায়। ফলে দেহে অতিরিক্ত মেদ যমে না এবং দেহকে মেদ চর্বিমুক্ত করে। এছাড়া মেথির রস আমাদের কোলস্টরাল কমাতে সাহায্য করে।


পরিশেষেঃমেথির দানা বা বীজ, মেথির শাক অথবা মেথি ভিজানো পানি দেহের জন্য অনেক বেশি উপকারী। নিয়মিত মেথি খাওয়ার ফলে অনেক বড় বড় রোগ হতে মুক্তি পাওয়া যায়। নিয়মিত মেথি খেলে অনেক রোগ মুক্তি পাওয়া যায়। দেহের জন্য মেথি খাওয়ার উপকারিতা অনেক বেশি। 


আজকে আমরা মেথির শাক খাওয়ার উপকারিতা ও মেথির দানা ভিজানো পানি খাওয়ার উপকারিতা ও মেথি খাওয়ার নিয়ম পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এখন থেকে নিয়মিত মেথির ব্যাবহার শুরু করুন কারন মেথির উপকার অনেক বেশি।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post